মোটরসাইকেল খাতে ২০২৭ সালের মধ্যে ১৫ লাখ কর্মসংস্থান

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 12:01:48

মোটরসাইকেল খাতে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বর্তমানে কর্মসংস্থানের সংখ্যা ৫ লাখ থেকে বাড়িয়ে ২০২৭ সালের মধ্যে ১৫ লাখ মানুষের কর্মসংস্থানের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বিষয়টি অন্তর্ভূক্ত করে 'মোটর সাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা-২০১৮' এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১০ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালেয় মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মাদ শফিউল আলম সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি জানান, আমাদের দেশে দেশজ ইন্ডাস্ট্রিজের মাধ্যমে দেশে নতুন মোটরসাইকেল নির্মাণের জন্য এ নীতিমালা অনুমোদন পেল। নীতিমালায় মোটরসাইকেল উৎপাদনের জন্য একটি লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। ২০২১ সালের মধ্যে কমপক্ষে ৫ লাখ এবং ২০২৭ সালের মধ্যে ১০ লাখ মোটর সাইকেল উৎপাদন করা হবে। এ মোটরসাইকেল উৎপাদন করা হবে দেশীয় প্রযুক্তির মাধ্যমে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক বাজারে মানসম্মত মোটরসাইকেল সরবরাহ করা হচ্ছে এ নীতিমালার মূল উদ্দ্যেশ্য। মোটর সাইকেল শিল্প থেকে জিডিপির বর্তমান অবদান ০.৫ শতাংশ রয়েছে। এটা উন্নত করে ২০২৫ সালের মধ্যে ২ দশমিক ৫ শতাংশ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ নীতিমালার মাধ্যমে বাংলাদেশে বিদ্যমান মোটরসাইকেল যন্ত্রাংশ এনে মোটরসাইকেল তৈরির পরিবর্তে বিশ্বমানের কারখানা সৃষ্টির জন্য সংশ্লিষ্টদের উৎসাহিত করা হবে। বৈদেশিক মুদ্রার সাশ্রয় ঘটিয়ে বিপুল পরিমাণ কর্মসংস্থানের সৃষ্টির করা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর