তারিখ পরিবর্তন নাকি টালবাহানা!

পোশাক শিল্প, অর্থনীতি

ঊর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 15:44:40

 

পোশাক শ্রমিকদের নূন্যতম মজুরি নির্ধারণের জন্য চলতি বছরের শুরুতে গঠন করা হয় ন্যূনতম মজুরি বোর্ড। বোর্ড গঠনের পরবর্তী ছয় মাসের মধ্যে শ্রম মন্ত্রণালয়ে সুপারিশ জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। এরই মধ্যে বোর্ডের বয়স সাত মাস পেরিয়ে আট মাসে পরেছে। এই সময়ে মাত্র চারটি বৈঠক সম্পন্ন হয়েছে। যার মধ্যে দুটি বৈঠকের তারিখ পরিবর্তন করা হয়। ফলে অনেক শ্রমিক এটাকে কালক্ষেপণের জন্য ‘টালবাহানা’ বলে অভিযোগ করছেন।

প্রসঙ্গত, চলতি বছরে ৩১ জানুয়ারি পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি বোর্ড করা গঠন করা হয়। বোর্ড গঠনের আড়াই মাস পর দ্বিতীয় বৈঠকের তারিখ নির্ধারণ করা হয় গত ২৫ এপ্রিল। কিন্তু অনিবার্যকারণে ওই বৈঠকের তারিখ পরিবর্তন করা হয়। একই কারণে তৃতীয় বৈঠকের তারিখও পরিবর্তন করা হয়। গত জুলাই মাসে বোর্ডের মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে এসে মেয়াদ তিন মাস বাড়িয়ে অক্টোবর পর্যন্ত করা হয়। বর্ধিত সময়ের মধ্যে ইতোমধ্যে দেড় মাস অতিবাহিত হয়েছে। তবে আজ (১২ সেপ্টেম্বর) বোর্ডের পঞ্চম বৈঠকের তারিখ নির্ধারিত থাকলেও অনিবার্য কারণবশত সেটাও পরিবর্তন করা হয়েছে। পঞ্চম বৈঠকের নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে ১৩ সেপ্টেম্বর।

গার্মেন্টস ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশু বার্তা২৪.কম’কে বলেন, ‘নিম্নতম মজুরি বোর্ডের বয়স আট মাস চলছে। প্রতি মাসে একটি করে বৈঠক করা হলে মোট ৮টি বৈঠক হতো। কিন্তু নিম্নতম মজুরিবোর্ডের মালিক  প্রতিনিধিরা বারবারই অনিবার্য কারণের অজুহাত দেখিয়ে বৈঠকের সময় পেছাচ্ছেন। কালক্ষেপেণ করতেই তারা বারবার বৈঠকের সময় পাছাচ্ছেন বলে মনে হচ্ছে। মূলত আসন্ন নির্বাচনের আগে জরুরি প্রয়োজনে বোর্ডের কার্যক্রম স্থগিত করাতেই তারা এসব করছে।’

এ বিষয়ে টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক তপন সাহা বার্তা২৪.কম’কে বলেন, ‘শ্রমিকদের ধোকা দিতেই বোর্ডের বৈঠকের তারিখ বারবার পরিবর্তন করা হচ্ছে। এভাবে এক সময় মালিকপক্ষ জাতীয় নির্বাচনের পর ন্যূনতম মজুরি নির্ধারণে সুপারিশ করার দাবি জানাবে। এভাবে তারিখ পরিবর্তন করলে শ্রমিকরা সেটা মেনে নেবে না। তাই সেপ্টেম্বরের মধ্যে সুপারিশ জমা না দেওয়া হলে শ্রমিকরা আন্দোলনে যেতে বাধ্য হবে।’

এসব বিষয়ে জানতে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি মো. সিদ্দিকুর রহমানের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।

এ সম্পর্কিত আরও খবর