প্রতিদিন মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন হয় ৯৯৪ কোটি টাকা: অর্থমন্ত্রী

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 19:04:09

প্রতিদিন মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন হয় ৯৯৪ কোটি টাকা বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সামসুল হক চৌধুরীর (চট্টগ্রাম-১২) প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি। এরআগে বিকাল সোয়া ৫টায় স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

তিনি বলেছেন, চলতি বছরের জুলাই মাসের হিসাব অনুযায়ী বর্তমানে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দৈনিক গড়ে ৯৯৪ কোটি টাকা লেনদেন হয়ে থাকে। মোবাইল ব্যাংকিংয়ে সর্বমোট গ্রাহক সংখ্যা ৬ কোটি ৪০ লাখ। এরমধ্যে তিন কোটি ৬ লাখ গ্রাহক সক্রিয়ভাবে লেনদেন করছে।

এ কে এম রহমতুল্লাহ্ (ঢাকা-১১)-এর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০১৭-১৭ অর্থবছরে অর্থবছরে বহি:বিশ্বের বিভিন্ন দেশ ও দাতা সংস্থাগুলো থেকে প্রাপ্ত বৈদেশিক সাহায্যের আশ্বাসের পরিমাণ ছিল ১৪ হাজার ৬১২.১৮ মিলিয়ন মার্কিন ডলার। ঋণের পরিমাণ ছিল ১৪ হাজার ২৩১.৪৫ মিলিয়ন মার্কিন ডলার এবং অনুদানের পরিমাণ ৩৮০ দশমিক ৭৩ মিলিয়ন মার্কিন ডলার। এছাড়াও বৈদেশিক সাহায্য প্রাপ্তির পরিমাণ ছিল ৬ হাজার ২৯০.৭৫ মিলিয়ন মার্কিন ডলার। এরমধ্যে ঋণের পরিমাণ ৫ হাজার ৯১০.১২ মিলিয়ন মার্কিন ডলার এবং অনুদানের পরিমাণ ৩৮০.৬৩ মিলিয়ন মার্কিন ডলার।

অর্থমন্ত্রী জানান, দাতাদেশ ও সংস্থা থেকে প্রাপ্ত ঋণ ও অনুদান বৈদেশিক সাহায্য বার্ষিক উন্নয়ন কর্মসূচির মাধ্যমে কৃষি পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান, পানি সম্পদ, বৌত পরিকল্পনা, পানি সরবরাহ, শিক্ষা ও ধর্ম, স্বাস্থ্য-পুষ্টি জনসংখ্যা ও পরিবার পরিকল্যাণ, সমাজ কল্যাণ-যুব উন্নয়ন ও মহিলা বিষয়ক, জনপ্রশাস, ক্রীড়া ও সংস্কৃতি, গণ যোগাযোগ, বিজ্ঞান-তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেক্টর ও সাব- সেক্টরে সর্বাধিক ব্যবহার করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর