বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ বৃদ্ধির আহ্বান

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 12:05:53

ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম এগ্রিমেন্ট (টিকফা) কাউন্সিলের চতুর্থ সভায় বিনিয়োগের অনুকূল পরিবেশের বিষয়ে তথ্যাদি তুলে ধরে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ বৃদ্ধিরও অনুরোধ জানিয়েছে দেশের ১২ সদস্যের প্রতিনিধি দল।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত টিকফা ফোরামের চতুর্থ সভা অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রের ট্রেড রিপ্রেজেন্টেটিভ-এর দপ্তরে অনুষ্ঠিত দিনব্যাপি এ সভায় বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু।

বাংলাদেশের পক্ষ থেকে ১২ সদস্যের একটি দল অংশ নেয় বৈঠকে। অপরদিকে যুক্তরাষ্ট্রের সহকারি ট্রেড রিপ্রেজেন্টেটিভ মার্ক লিন্সকট এর নেতৃত্বে ২০ জন প্রতিনিধি অংশ নেন সভায়।

বাংলাদেশের পক্ষ হতে এ সভায় বাণিজ্য সহযোগিতাকরণ চুক্তি (টিএফএ) বাস্তবায়নে মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগিতা চাওয়া হয়। এ ছাড়া যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের প্রবেশাধিকার সম্প্রসারিত করার বিষয়ে অনুরোধ জানানো হয়। বিনিয়োগের অনুকূল পরিবেশের বিষয়ে তথ্যাদি তুলে ধরে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ বৃদ্ধিরও অনুরোধ জানানো হয়।

এছাড়া বাংলাদেশি পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতকরণপূর্বক অগ্রাধিকারমূলক বাজার সুবিধা, টেকনোলজি ট্রান্সফার, বাণিজ্য বিষয়ক সক্ষমতা বৃদ্ধি, ডিজিটাল ইকোনমি ও উন্নয়নশীল দেশ হিসেবে টেকসই গ্র্যাজুয়েশনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চাওয়া হয়।

অপরদিকে যুক্তরাষ্ট্রের পক্ষ হতে বাংলাদেশের বাজারে যুক্তরাষ্ট্রের রপ্তানি বৃদ্ধি, বিশেষ করে তুলা ও ঔষধ রপ্তানি, মেধাস্বত্ব সংরক্ষণ, সরকারি ক্রয়পদ্ধতি ও লেবার ইস্যু বিষয়ে আলোচনা করা হয়। এছাড়া বাংলাদেশের খসড়া ই-বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা বিশ্ব বাণিজ্য সংস্থায় নোটিফিকেশনের জন্য বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়।

২০১৩ সালের ২৫ নভেম্বর বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম এগ্রিমেন্ট (টিকফা) স্বাক্ষরিত হয়। ওই চুক্তি স্বাক্ষরের পর ২০১৪ সালের ২৬ এপ্রিল টিকফা কাউন্সিলের প্রথম সভা ঢাকায় অনুষ্ঠিত হয় এবং ২০১৫ সালের ২৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে এর দ্বিতীয় সভা এবং ১৭ মে ২০১৭ তারিখে ঢাকায় তৃতীয় সভা অনুষ্ঠিত হয়।

সৌহার্দপূর্ণ বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ককে ভবিষ্যতে নতুন উচ্চতায় উন্নীত করার প্রত্যয় ব্যক্ত করে চতুর্থ টিকফা সন্মেলনের সমাপ্তি ঘোষণা করা হয়।

এ সম্পর্কিত আরও খবর