শিক্ষা খাতে সংস্কারে ৬২ মিলিয়ন ডলার ঋণ ছাড় বিশ্বব্যাংকের

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 03:21:11

শিক্ষায় সংস্কার আনতে শিক্ষা মন্ত্রণালয় বাস্তবায়নাধীন এসইডিপি (সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম) -এর অনুকূলে ৬২ মিলিয়ন মার্কিন ডলার অর্থ ঋণ ছাড় করেছে বিশ্বব্যাংক।

সোমবার (১৪ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামে আটটি ক্ষেত্রে ৩৫টি ফলাফল অর্জনের পরিপ্রেক্ষিতে ৫১০ মিলিয়ন মার্কিন ডলারের ঋণ সহায়তা দেয়ার বিষয়ে ২০১৮ সালে বিশ্বব্যাংকের সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এর মধ্যে এ বছরের জন্য নির্ধারিত ছয়টি শর্তের ফলাফল সন্তোষজনক হওয়ায় এই ৬২ মিলিয়ন ডলার ছাড় করা হয়েছে।

রোববার (১৩ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব বরাবরে এ সংক্রান্ত চিঠি দেয় বিশ্বব্যাংক। অর্জিত ফলাফল বিশ্বব্যাংক নিজস্ব ব্যবস্থাপনায় যাচাই করে সন্তুষ্টি প্রকাশ করে।

অর্জিত ৬টি ফলাফলের মধ্যে রয়েছে পঞ্চম শ্রেণি সম্পন্ন করার পর মাধ্যমিক বিদ্যালয়ের প্রবেশের আগে শিক্ষার্থীদের সক্ষমতা যাচাইয়ের লক্ষে ডায়াগনস্টিক অ্যাসেসমেন্ট গাইড লাইন তৈরি করা, শিক্ষকদের শিক্ষাপ্রতিষ্ঠানে টিচিং সময় মনিটরিং করার গাইড লাইন তৈরি করা, হারমোনাইজ স্টাইপেন্ড ব্যবস্থা চালু করাসহ শিক্ষা মন্ত্রণালয় বিভিন্ন সংস্থার আর্থিক সক্ষমতা বৃদ্ধি করা।

এ সম্পর্কিত আরও খবর