চীনা কোম্পানি জেডটিই’র সঙ্গে ব্যবসা বন্ধের আহ্বান এনবিআরের

, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 05:21:24

কর ফাঁকি দেওয়ায় চীনা কোম্পানি জেডটিই এর সঙ্গে ব্যবসা বন্ধ করতে দেশীয় কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। সম্প্রতি এ সংক্রান্ত এক আদেশ দেশীয় কোম্পানিগুলোকে দিয়েছে এনবিআর।

এনবিআরের পর্যবেক্ষণে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে অধিক পরিমাণে বিদেশি প্রতিষ্ঠান বাংলাদেশে অসংখ্য প্রজেক্টের সঙ্গে জড়িত। সে জন্য প্রতিষ্ঠানসমূহের বৈধ কর প্রদান করাও জরুরি হয়ে পড়েছে।

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের তদন্ত কেন্দ্র (সিআইসি) চীনের জেডটিই প্রতিষ্ঠানের বিরুদ্ধে একটি তদন্ত কার্যক্রম পরিচালনা করে। পাওয়ারগ্রিড কোম্পানি বাংলাদেশ লিমিটেড, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, টেলিটক বাংলাদেশ লিমিটেড, রবি টেলিকম, বাংলাদেশ টেলিকমিউনিকেসন্স কোম্পানি লিমিটেডের মতো সংশ্লিষ্ট স্থানীয় প্রতিষ্ঠানগুলোকে এ বিষয়ে লিখিতভাবে জানানো হয়। এরপরেই জেডটিই’র সঙ্গে ব্যবসা বন্ধ করতে এই দেশীয় কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানিয়েছে এনবিআর।

পরিসংখ্যান অনুযায়ী বিগত কয়েক বছরে প্রতিষ্ঠানটি ৪০০-৫০০ মিলিয়ন মার্কিন ডলারের আইসিটি অবকাঠামোগত প্রজেক্টে অংশ নিয়েছে। তদন্ত মতে সেসকল প্রজেক্টের অধিকাংশই চীনের বিভিন্ন সত্ত্বা দ্বারা স্বাক্ষরিত এবং সমাপ্ত হয়েছে। ফলশ্রুতিতে বিপুল অংকের ট্যাক্স ফাঁকি দিয়েছে এবং তাদের পিই (স্থায়ী স্থাপনা ) ইস্যুর ঝুঁকি তৈরি হয়েছে। তাই জেডটিই’র কর ফাঁকির জন্য দেশের সকল প্রতিষ্ঠানের সাথে তাদের ব্যবসা বন্ধ করে এনবিআরকে সহযোগিতা করতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর