মোটরসাইকেল শিল্পের উন্নয়নে নীতিমালা তৈরির কাজ চলছে: শিল্পসচিব

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 16:15:17

সরকার দেশ হালকা প্রকৌশল শিল্প ও মোটরসাইকেল শিল্পের ব্যাকওয়ার্ড লিংকেজ উন্নয়নে নীতিমালা তৈরির কাজ করছে বল জানিয়েছন শিল্পসচিব কে এম আলী আজম।

বুধবার (২৩ ডিসেম্বর) এসএমই ফাউন্ডেশনের আয়োজিত এক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এসএমই ফাউন্ডেশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ওয়েবিনারে মূল প্রবন্ধে বিটাক-এর পরিচালক ড. সৈয়দ এহসানুল করিম জানান, দেশে মোটরসাইকেলের বাজারের আকার প্রায় দুই হাজার একশ কোটি টাকা। কিন্তু দেশি শিল্পের দখলে মাত্র ২০ কোটি টাকার বাজার। তবে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হলে ৫-৭ বছরের মধ্যে পুরো বাজার দখলে নেওয়া সম্ভব।

শিল্পসচিব কে এম আলী আজম বলেন, ‘২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এজন্য শিল্পায়নের কোনও বিকল্প নেই। তাই সবাইকে সাথে নিয়ে বিভিন্ন শিল্পের নীতি তৈরি ও বাস্তবায়ন এবং সহায়তা করতে চায় সরকার। হালকা প্রকৌশল শিল্পকে গুরুত্ব দিয়েছেন বলেই মাননীয় প্রধানমন্ত্রী এই শিল্পকে ২০২০ সালের বর্ষপণ্য হিসেবে ঘোষণা করেছেন। দেশের শিল্প খাতের বিকাশে সরকারের এই ঘোষণা ও বিভিন্ন উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে।’

ওয়েবিনারে জানানো হয়, বর্তমানে দেশে উদীয়মান বৃহৎ শিল্পসমূহের মধ্যে মোটরসাইকেল অন্যতম। দেশে ৭টি স্থানীয় ও ৮টি আন্তর্জাতিক উৎপাদনকারী প্রতিষ্ঠানসহ মোট ৩৮টি মোটরসাইকেল উৎপাদনকারী ও সংযোজনকারী শিল্প রয়েছে। এ শিল্পের বার্ষিক উৎপাদন আনুমানিক ৪ লাখ ৪০ হাজার ইউনিট, যা মোট চাহিদার ৮০ শতাংশ। এ শিল্পের উন্নয়নে ইতোমধ্যে শিল্প মন্ত্রণালয় মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা ২০১৮ প্রণয়ন করেছে।

কিন্তু এখনো এ শিল্পের অধিকাংশ উপকরণ যেমন- মোটরসাইকেল চেসিস, চাকা, হ্যান্ডেল বার, ব্রেক সিস্টেম, ফুয়েল ট্যাংক, প্লাস্টিকের পণ্য (মাড গার্ড, ফেন্ডার, সাইড কভার) ইত্যাদি বিদেশ থেকে আমাদনি করতে হয়। দেশীয়ভাবে এসব উপকরণ উৎপাদন সম্ভব হলে একদিকে যেমন কর্মসংস্থান সৃষ্টি হবে, অন্যদিকে উৎপাদন ব্যয় হ্রাস ও বিপণন বৃদ্ধির মাধ্যমে বাড়বে সরকারের রাজস্ব আয়।

ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য (শুল্ক নীতি ও আইসিটি) সৈয়দ গোলাম কিবরীয়া, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) এর মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী, বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতি’র সভাপতি মো. আব্দুর রাজ্জাক, মোটরসাইকেল ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি হাফিজুর রহমান খান এবং অতিরিক্ত শিল্প সচিব মো. সেলিম উদ্দিন।

এ সম্পর্কিত আরও খবর