দেশেই তৈরি হবে হুন্দাইয়ের সেডান-এসইউভি-এমপিভি

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 08:20:34

বাংলাদেশের কারখানায়ই তৈরি হবে বিশ্বখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাই মোটরের বহুল জনপ্রিয় সেডান, এসইউভি এবং এমপিভি মডেলের গাড়ি। এ উদ্দেশ্যকে সামনে রেখে বাংলাদেশে নিজস্ব কারখানা স্থাপনের ঘোষণা দিয়েছে হুন্দাইয়ের একমাত্র পরিবেশক ফেয়ার টেকনোলজি লিমিটেড। ফেয়ার টেকনোলজি লিমিটেড ফেয়ার গ্রুপের মোটরগাড়িভিত্তিক একটি অঙ্গপ্রতিষ্ঠান।

মঙ্গলবার (৫ জানুয়ারি) রাজধানীর গুলশানের একটি পাঁচ তারকা হোটেলে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সাথে জমি বরাদ্দ পেতে একটি চুক্তি সই করেছে প্রতিষ্ঠানটি।

চুক্তির আওতায় ফেয়ার টেকনোলজির নিজস্ব অর্থায়নে ও হুন্দাই মোটর কোম্পানির কারিগরি সহায়তায় প্রায় ছয় একর জমির ওপর গড়ে উঠবে হুন্দাই গাড়ি উৎপাদনকারী কারখানা। দেশের অটোমোবাইল গ্রাহকদের সম্পূর্ণ নতুন গাড়ি এবং মানসম্পন্ন বিক্রয়োত্তর সেবা দিতেই এই কারখানা স্থাপন করা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হোসনে আরা বেগম এবং ফেয়ার টেকনোলজির ব্যবস্থাপনা পরিচালক রুহুল আলম আল মাহবুব নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কেয়ান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ফেয়ার টেকনোলজির পরিচালক মুতাসিম দাইয়ান, ফেয়ার গ্রুপের উপদেষ্টা মেজর (অব.) জেনারেল হামিদ আর. চৌধুরী, চিফ মার্কেটিং অফিসার মোহাম্মদ মেসবাহ উদ্দিন প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, প্রাথমিকভাবে হুন্দাইয়ের সাম্প্রতিক মডেলের সর্বাধিক জনপ্রিয় গাড়ি সেডান, এসইউভি এবং এমপিভি উৎপাদনের পরিকল্পনা নেওয়া হয়েছে। এই উদ্যোগের মাধ্যমে দেশে স্থানীয়করণ বৃদ্ধি, কর্মসংস্থান তৈরি এবং প্রযুক্তি বিষয়ে দক্ষ শ্রমিক বৃদ্ধি পাবে।

জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, ‘বাংলাদশে হুন্দাই গাড়ির কারখানা স্থাপন আমাদের জন্য অন্যতম মাইলফলক, যা বিশ্ব দরবারে বাংলাদেশের মর্যাদা বাড়াবে এবং এই কারখানা বাংলাদেশে যোগাযোগ ও কর্মসংস্থান তথা অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।’

এ সম্পর্কিত আরও খবর