বিকাশে খরচ ছাড়াই সেন্ড মানি ‘প্রিয়’ নম্বরে

ব্যাংক বীমা, অর্থনীতি

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 22:22:12

সারা দেশের সব শ্রেণির মানুষের প্রয়োজনীয় বিকাশ সেবা সেন্ড মানি করা যাচ্ছে খরচ ছাড়াই। বিকাশ অ্যাপ বা *২৪৭# ডায়াল করে এখন গ্রাহক তার প্রিয় পাঁচটি নম্বরে মাসে ২৫ হাজার টাকা পর্যন্ত সেন্ড মানি করার সুযোগ পাচ্ছেন কোনো খরচ ছাড়াই। ফলে ৯০ শতাংশ গ্রাহকেরই সেন্ড মানিতে কোনো খরচ থাকছে না।

কারণ, এমএফএস লেনদেনের তথ্য-বিশ্লেষণে দেখা যায় প্রায় ৯০ শতাংশ গ্রাহকই প্রতি মাসে গড়ে তিন থেকে চারটি অ্যাকাউন্টে ১৫ থেকে ২০ হাজার করে টাকা পাঠিয়ে থাকেন।

মোবাইলে মুহূর্তেই প্রিয়জনকে সেন্ড মানি বা টাকা পাঠানোর এই সেবা এতটাই মানুষের আস্থা অর্জন করেছে যে টাকা পাঠানোর সর্মাথক শব্দে পরিণত হয়েছে 'বিকাশ করা'। সেইসঙ্গে কোনো খরচ ছাড়াই টাকা পাঠানোর এই সুযোগ গ্রাহকদের আর্থিক লেনদেনকে আরো বেশি আনন্দময় করে তুলছে।

এক স্থান থেকে অন্য স্থানে মুহূর্তেই টাকা পাঠানো সহজ ও ঝামেলামুক্ত করার উপায় খুঁজতে গিয়েই শুরু হয় এমএফএসের যাত্রা। আর এর সমাধান দিয়েই অল্প সময়ের ব্যবধানে সেন্ড মানি সেবা এতটাই আস্থা অর্জন করে যে টাকা পাঠানোর প্রতিশব্দ হয়ে যায় ‘বিকাশ করা’।

ব্যাংকিং চ্যানেলের বাইরে থাকা বিশাল সংখ্যক জনগোষ্ঠীকে আর্থিক অন্তর্ভুক্তিতে আনার ক্ষেত্রেও সেন্ড মানি সেবা উল্লেখযোগ্য ভূমিকা পালন করে চলেছে।

প্রতিটা সেন্ড মানির সঙ্গে জড়িয়ে থাকে পরিবার ও প্রিয়জনের ভালোবাসার গল্প। পরিবার প্রিয়জনকে গ্রামে রেখে শহর-উপশহরগুলোতে যারা জীবিকার তাগিদে ছুটে বেড়ান, দিনশেষে আয়ের টাকা পরিবারকে পাঠাতে সেন্ড মানি সেবাটি তাদের কাছে আশীর্বাদের মতো। এ ছাড়া যখনই প্রয়োজন তখনই যেকোনো স্থান থেকে টাকা পাঠাতে বিকাশের চেয়ে সহজ উপায় আর হয় না। পাঠানো টাকা সহজেই প্রয়োজন মতো খরচও করতে পারেন প্রাপক।

যে কোনো ডিজিটাল উদ্ভাবনী সেবার পেছনে মূল অনুঘটক হিসেবে কাজ করে তথ্য-উপাত্ত বিশ্লেষণ। তথ্যই উদ্ভাবনকে বাস্তবিক রূপ দিতে সবচেয়ে বেশি সহায়তা করে। বিকাশের নেওয়া উদ্যোগের পেছনেও রয়েছে তথ্যভিত্তিক যৌক্তিকতা এবং একই সঙ্গে গ্রাহকদের জন্য ভালো কিছু করার প্রত্যয়।

বিকাশে প্রিয় নম্বর যুক্ত করা খুবই সহজ। *২৪৭# ডায়াল করে বা বিকাশ অ্যাপ ব্যবহার করে গ্রাহক সহজেই তার বিকাশ অ্যাকাউন্টে প্রিয় নম্বরগুলো যুক্ত করে নিতে পারছেন। প্রয়োজনে পরবর্তী মাসে প্রিয় নম্বর পরিবর্তনও করার সুযোগ আছে।

সূত্রানুসারে চালু হওয়ার পর অল্প সময়ের মধ্যেই বিশাল সংখ্যক গ্রাহক তাদের বিকাশ প্রিয় নম্বর সংযুক্ত করে নিয়েছেন এবং *২৪৭# ডায়াল করে ও বিকাশ অ্যাপ থেকে কোনো খরচ ছাড়াই সেন্ড মানি সেবা নিচ্ছেন। যে অল্প সংখ্যক গ্রাহক ২৫ হাজার টাকার বেশি টাকা পাঠান তারা ৫০ হাজার টাকা পর্যন্ত আগের চার্জেই টাকা পাঠাতে পারছেন।

মূল বিষয়টি হচ্ছে, প্রিয় পাঁচটি নম্বরে সেন্ড মানি ফ্রি সেবাটি নিলে ২৫ হাজার টাকা পর্যন্ত গ্রাহকের টাকা পাঠানোর কোনোই খরচ থাকবে না। দেশের প্রায় নয় কোটির বেশি মানুষের হাতে মোবাইল ফোন থাকলেও ৬৯ শতাংশ ব্যবহার করেন ফিচার ফোন। ফিচার ফোন ব্যবহারকারীরা ইউএসএসডি চ্যানেলই ব্যবহার করে থাকেন। যারা *২৪৭# ব্যবহার করছেন বা যারা বিকাশ অ্যাপ ব্যবহার করছেন উভয় শ্রেণির গ্রাহকের জন্যই নতুন এই উদ্যোগে সেন্ড মানি ফ্রি হয়ে গেল। ফলে সব শ্রেণির গ্রাহকই সেন্ড মানি করতে এজেন্ট বা অন্য কারো ওপর নির্ভরশীল হওয়ার চেয়ে নিজের অ্যাকাউন্ট থেকে সেন্ড মানি করার সেবা ব্যবহারে বেশি উৎসাহিত হবেন।

সাধারণ মানুষের আর্থিক লেনদেন ঝামেলামুক্ত ও সহজ করার প্রত্যয় নিয়ে বিকাশ নিত্যনতুন যে পদক্ষেপ নিচ্ছে সেন্ড মানির জন্য নেওয়া এই উদ্যোগ তারই একটি অংশ।

এ সম্পর্কিত আরও খবর