ঢিলেঢালা লকডাউনে বাজার দর ঊর্ধ্বমুখী

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 05:42:06

ঢিলেঢালা লকডাউনে অন্য সময়ের থেকে এই সপ্তাহে কাঁচা বাজারের মূল্য কিছুটা ঊর্ধ্বমুখী। ঢেঁড়স ও আলুর দাম কিছুটা কমলেও বেড়েছে লেবু, মুলা, বাঁধা কপি, করলার মতো সবজির দাম। রাজধানীর রায়ের বাজার, জিগাতলা কাচা বাজারসহ বেশ কিছু বাজার ঘুরে দেখা গেছে।

প্রতি কেজি শশা ৪০ টাকা, বাঁধা কপি প্রতি পিস ৫০, সিম ৪০, গাজর ৩০, করলা ৫০, টমেটো ৩০, চিচিঙ্গা ৪০, বেগুন ৩০-৫০, ঢেঁড়স ৬০, লতি ৬০, জালি লাউ ৫০-৬০, পেপে ৩০, আলু ১৮ থেকে ২০ কেজি, বরবটি ৬০ টাকা, সিম-৪০, পটল ৫০, মুলা ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া সজনে ডাটা কেজি ৬০ টাকা ও কাঁচা কলা  ৩০ টাকা হালি।

লেবুর সরবরাহ কম হওয়ায় দাম কিছুটা বেড়েছে

রায়ের বাজারের সবজি বিক্রেতা মো. সেন্টু মিয়া বলেন, লেবুর সরবরাহ কম হওয়ায় দাম কিছুটা বেড়েছে। এখন তো মৌসুম না তাই এমন। মৌসুমের সময় আবার দাম কমে যাবে। এছাড়া গত সপ্তাহের তুলনায় কিছু সবজির দাম কমেছে অনুরূপভাবে আবার কিছু সবজির দাম বেড়েছেও। এটাই কাঁচা বাজারের ধর্ম। আজ সকালে যেই দামে আপনি সবজি কিনবেন কাল সকালেই আবার সেটার দাম কম বা বেশি হতে পারে।

বাজার ভেদে কাঁচা মরিচ ৪০-৫০ টাকা কেজি, পেঁয়াজ ৩৫ থেকে ৪০ টাকা কেজি, রসুন ১১০ থেকে ১২০ টাকা, আদা ১০০ থেকে ১২০ টাকা কেজি এবং লেবু ৩০ থেকে ৫০ টাকা হালি ও ধনে পাতা- ৬০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা গেছে।

এদিকে প্রায় সব ধরনের শাকের আঁটি বিক্রি হচ্ছে ১০ থেকে ২০ টাকায়।

বাজারে প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ৭০ টাকায়।খোলা ভোজ্যতেলের লিটার বিক্রি হচ্ছে ১৩৯ টাকায়।

বড় ইলিশ মাছ বিক্রি হচ্ছে ৯০০ টাকা কেজি, ছোট রুই ২৫০ টাকা কেজি, শোল ৭০০ টাকা কেজি এবং বড় চিংড়ি ৮০০ টাকা কেজি

চালের দাম অপরিবর্তিত রয়েছে। আটাস ৫৫ টাকা কেজি, মিমিকেট ৬৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

ফার্মের ডিমের হালি ৩০ টাকা, দেশি মুরগির ডিম ৫০ টাকা। ব্রয়লার মুরগি ১৫০ টাকা কেজি, পাকিস্তানি মুরগি কেজিতে ২২০-২৪০ টাকা। গরুর মাংসের কেজি ৫৫০ টাকা। খাসি বিক্রি হচ্ছে ৯০০ টাকা দরে।

বড় ইলিশ মাছ বিক্রি হচ্ছে ৯০০ টাকা কেজি, ছোট রুই ২৫০ টাকা কেজি, শোল ৭০০ টাকা কেজি এবং বড় চিংড়ি ৮০০ টাকা কেজি।

এ সম্পর্কিত আরও খবর