‘বিজিএমইএ’র নির্বাচন বন্ধ হওয়ার পর থেকেই পোশাক খাতে মহামারি’

পোশাক শিল্প, অর্থনীতি

খুররম জামান ও ঊর্মি মাহবুব, বার্তা২৪.কম | 2023-12-28 17:34:08

‘বিজিএমইএ’তে সমঝোতাহীন অংশগ্রহণমূলক নির্বাচন চাই। যখনই নির্বাচনের সময় আসছে তখনই নানা ষড়যন্ত্র ও কৌশল করে নির্বাচন বানচাল করা হচ্ছে। যারা নেতৃত্ব দিচ্ছে তাদের ৭০ শতাংশেরই কোনো কারখানা নাই। যেদিন থেকে বিজিএমইএ’তর অংশগ্রহণমূলক নির্বাচন বন্ধ করে সমঝোতার ভিত্তিতে কমিটি করা হচ্ছে সেদিন থেকেই পোশাক খাতে মহামারি নেমে এসেছে ।’

সম্প্রতি পোশাকশিল্প খাতে প্রতি মাসেই কিছু কারখানা বন্ধ হয়ে যাচ্ছে। এই কারখানা রক্ষা করার ক্ষেত্রে বিজিএমইএ’র (বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি) ভূমিকা, সংগঠনটির নির্বাচন করার বিষয়ে নেতৃবন্দের ভুমিকা- এ রকম নানা বিষয়ে বার্তা২৪.কম-এর সঙ্গে একান্ত সাক্ষাৎকারে কথা বলেছেন ১১ টি গার্মেন্টস কারখানার মালিক ও রেডিসন ব্লু কক্সবাজারের ব্যবস্থাপনা পরিচালক  এবং স্বাধীনতা পরিষদের আহ্বায়ক মো: জাহাঙ্গীর আলম।

 

তিনি বলেন, বিজিএমইএ এর নেতৃবৃন্দের ৭০ শতাংশেরই কোনো কারখানাই নেই। পোশাক শিল্প খাতে তারা সক্রিয় না থাকলেও অন্য ব্যবসায় তারা একটিভ। সাড়ে ছয় হাজার গার্মেন্টস এর মধ্যে এখন মাত্র টিকে আছে আড়াই হাজার। চার হাজার গার্মেন্টস কারখানা মরে গেছে। এই চার হাজার গার্মেন্টস কারখানা রক্ষা করতে বিজিএমইএ‘র নেতৃবৃন্দ কোনো ভূমিকা রাখেনি। যেদিন থেকে অংশগ্রহণমূলক নির্বাচন বন্ধ করে সমঝোতার ভিত্তিতে কমিটি করা হচ্ছে সেদিন থেকেই এই খাতে মহামারি নেমে এসেছে। কারখানাগুলো তো একদিনে বন্ধ হয়ে যায়নি। কিন্তু তারা কি নির্দিষ্ট কোনো গবেষণা করেছে?  করেননি! পোশাক শিল্পের আজ যে বেহাল দশা তার দায় কিছুটা হলেও বিজিএমইএ এর নেতৃবৃন্দকে নিতেই হবে।

সম্প্রতি নতুন ন্যূনতম মজুরি ঘোষণার পর তা কিভাবে কারখানাগুলো বাস্তবায়ন করবে সে বিষয়ে মালিকরা বৈঠক করতে চাইলেও বিজিএমইএ এর নেতারা তা বানচাল করেছেন বলে জানিয়েছেন পোশাক শিল্পের অন্যতম এই রফতানিকারক।

এ বিষয়ে তিনি বলেন, সম্প্রতি শ্রমিকদের সর্বনিম্ন বেতন ৮ হাজার টাকা করার নির্দেশনার পর মালিকরা কিভাবে কারখানাগুলোতে তা বাস্তবায়ন করবো সে বিষয়ে ঢাকার একটি হোটেলে বৈঠক আহ্বান করি। কিন্তু বিজিএমইএ এর নেতারা পুলিশ দিয়ে এটি বানচাল করে দেয়। যে হোটেলে বৈঠকের আয়োজন করা হয়েছিলো সেখানকার কর্তৃপক্ষ বলেছে কারখানা মালিকরা বৈঠকে আসলে তাদের পুলিশ দিয়ে পেটানো হবে।

বিজিএমইএ এর নেতারা আমাকে বলেছেন জাতীয় নির্বাচনের আগে এ ধরনের বৈঠক সরকার বিরোধী কার্যক্রমের সিগনাল মনে করা হতে পারে। এসব বলে তারা সরকারকেও বিভ্রান্ত করেছে। সরকারের কাছে ভুল তথ্য দিচ্ছে বিজিএমইএ এর বর্তমান নেতৃবৃন্দ যা এ শিল্পের জন্য ক্ষতিকর- জানান জাহাঙ্গীর আলম।

অন্যদিকে কারখানা সংস্কারের ক্ষেত্রে বাংলাদেশের সার্বিক পরিস্থিতি নজরে রাখার বিষয়ে আহ্বান জানিয়েছেন তিনি। এই গার্মেন্টস ব্যবসায়ী বলেন, কারখানা সংস্কারের ক্ষেত্রে বাংলাদেশের প্রেক্ষাপট মাথায় রাখা উচিত। পোশাক শিল্পের প্রতিদ্বন্দ্বিতামূলক আন্তর্জাতিক বাজারে টিকে থাকতে হলে নতুন করে ভাবতে হবে। আগে বিশ্বে পোশাক রফতানিতে বাংলাদেশ দ্বিতীয় ছিলো। এখন সে জায়গা দখল করে নিচ্ছে ভিয়েতনাম। এটি আমাদের জন্য কখনোই সুখকর হতে পারে না।

এ সম্পর্কিত আরও খবর