সামাজিক মাধ্যমে শেয়ারবাজার নিয়ে গুজব, তদন্তে বিএসইসি

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 09:49:00

ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে স্বনামে ও বেনামের ব্যক্তিগত অ্যাকাউন্ট খুলে শেয়ারবাজার সম্পর্কে বিভিন্ন গুজব ছড়াচ্ছে একটি চক্র। সেই চক্রটি চিহ্নিত করতে তদন্তে নেমেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এজন্য সোমবার (২৪ মে) চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির প্রধান করা হয়েছে বিএসইসির পরিচালক রাজীব আহমেদকে। কমিটিকে ৩০ কার্যদিবসের মধ্যে তাদের প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- শেয়ার ও বিও (বেনিফিশিয়ারি ওনার্স) হিসাব সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) অ্যাপ্লিকেশনের সাপোর্টের প্রধান মঈনুল হক, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) উপমহাব্যবস্থাপক আবু নুর মোহাম্মদ হাসানুল করিম ও সার্ভিল্যান্স বিভাগের জ্যেষ্ঠ ব্যবস্থাপক মাহফুজুর রহমান।

এ সংক্রান্ত বিএসইসির আদেশে বলা হয়েছে, সম্প্রতি বিএসইসি অবহিত হয়েছে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, লিংকড-ইন, ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার লেনদেন নিয়ে নানা ধরনের গুজব ছড়ানো হচ্ছে। বিএসইসি মনে করে, বিনিয়োগকারীদের স্বার্থে এ ধরনের গুজব ছড়ানোর সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করা জরুরি। যারা শেয়ার দাম ও অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য বিভিন্ন সামাজিক ও অন্যান্য যোগাযোগ মাধ্যমে ছড়াচ্ছে।

এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে পুঁজিবাজার নিয়ে গুজব বন্ধের লক্ষ্যে গত বছরের সেপ্টেম্বরে একটি নির্দেশনা জারি করে বিএসইসি। ওই নির্দেশনায় বলা হয়, তালিকাভুক্ত কোনো প্রতিষ্ঠানের শেয়ার বা ইউনিটের দাম বাড়বে বা কমবে এ ধরনের কোনো তথ্য প্রকাশ করলে ডিজিটাল নিরাপত্তা আইনে ব্যবস্থা নেওয়া হবে।

এবিষয়ে বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বলেন, কমিশনের পক্ষ থেকে আমরা শেয়ারবাজার নিয়ে গুজব প্রচারকারী বিভিন্ন ব্যক্তি ও গ্রুপকে নিবিড় পর্যবেক্ষণের মধ্যে রেখেছি। এসব ব্যক্তি ও গ্রুপকে আইনের আওতায় আনতে তদন্ত কমিটি করা হয়েছে। সিকিউরিটিজ আইন অনুযায়ী, সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ারবাজার নিয়ে যেকোনো ধরনের গুজব ছড়ানো শাস্তিযোগ্য অপরাধ। গুজব রটনাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে বলে তিনি জানান।

এ সম্পর্কিত আরও খবর