৩৫৫ কোটি টাকা ব্যয়ে দু’টি হেলিকপ্টার কিনছে বিজিবি

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

আসিফ শওকত কল্লোল, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 03:17:40

 

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জন্য ৩৫৫ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে রাশিয়ার কাছ থেকে দু’টি হেলিকপ্টার কিনছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়। মূলত দুর্গম পার্বত্য এলাকায় নজরদারি বাড়াতেই এই হেলিকপ্টার কেনা হচ্ছে।

বুধবার (১০ অক্টোবর) এ সংক্রান্ত একটি প্রস্তাব অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে উপস্থাপন করা হবে। মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে কমিটির বৈঠক অনুষ্টিত হবে।

স্বরাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, হেলিকপ্টার কেনার প্রস্তাবে উল্লেখ করা হয়েছে- এমআই সিরিজের হেলিকপ্টারগুলো দুর্ঘটনায় পড়ার হার কম এবং বাংলাদেশ বিমানবাহিনীর পাইলটরা এর সঙ্গে বেশ পরিচিত। হেলিকপ্টারগুলো দুর্গম অঞ্চলে সৈনিক মোতায়েন, পণ্য পরিবহন, উদ্ধার তৎপরতা, মুমূর্ষু রোগী স্থানান্তর এবং দুর্গম পার্বত্য এলাকায় পর্যবেক্ষণ অথবা নজরদারি বাড়াতে কাজে লাগানো হবে।

জানা গেছে, গত বছরের নভেম্বর মাসে বিজিবি’র জন্য জি-টু-জি পদ্ধতিতে রাশিয়ার কাছ থেকে ২টি হেলিকপ্টার কেনার প্রস্তাবে নীতিগত অনুমোদন দেন প্রধানমন্ত্রী। এরপর এমআই ১৭১এসএইচ (মিলিটারি ভার্সন)-এর পরিবর্তে এমআই ১৭১ই (সিভিল ভার্সন)  হেলিকপ্টার সরবরাহ করতে রাশিয়া ও বাংলাদেশের মধ্যে আলোচনা হয়। জেএসসি রাশিয়া হেলিকপ্টার কোম্পানি এই দু’টি হেলিকপ্টার বাংলাদেশে চালানোর জন্য কারিগরি সহযোগিতা দেবে। হেলিকপ্টারের গতি হবে সর্বোচ্চ ২৫০ কি. মি., ফ্লাইট সার্ভিস সিলিং হবে ৬০০০ মিটার এবং ওজন হবে ১৩ হাজার কেজি। এসব হেলিকপ্টারে একজন স্টুয়ার্ডসহ ২৬ জন যাত্রী পরিবহন এবং বেল্টে ঝুলিয়ে পণ্য পরিবহনের সুবিধা আছে।

এ সম্পর্কিত আরও খবর