বাজেটে কমলো কর্পোরেট কর

বাজেট, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 14:19:36

করোনা কালে মানুষের জীবন-জীবিকা রক্ষাকে প্রাধান্য দিয়ে ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকার বাজেট ঘোষণা করছেন বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ বাজেটে স্টক মার্কেটে নন-লিস্টেড ও লিস্টেড কোম্পানির করহার কমানো হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’ প্রতিপাদ্যেকে সামনে রেখে বাজেট উপস্থাপন করছেন আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার তৃতীয় বাজেট।

এ সময় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানসহ মন্ত্রী এবং এমপিরা উপস্থিত ছিলেন। বেশির ভাগ সংসদ সদস্য মুখে মাস্ক পরে ছিলেন। 

এ সময় অর্থমন্ত্রী বলেন, ২০০৯-২০১০ অর্থ বছরে ব্যক্তি শ্রেণীর করদাতাদের জন্য করমুক্তি আয়ের সীমা ছিল ১,৬৫ হাজার টাকা, যা ক্রমান্বয়ে বাড়িয়ে ৩ লাখ টাকা হরা হয়েছে। নারী করদাতা, সিনিয়ার, প্রতিবন্ধী ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য করমুক্তি এই সিমা আরও বেশি।

২০০৯-২০১০ অর্থ বছরে স্টক মার্কেটে নন-লিস্টেড কোম্পানির করহার ছিল ৩৭.৫ শতাংশ যা ক্রমান্বয়ে কমিয়ে ৩২.৫ শতাংশ আনা হয়েছে। স্টক মার্কেটে লিস্টেড কোম্পানি এবং ব্যাংক, বীমা আর্থিক প্রতিষ্ঠান করহার ২৭.৫ শতাংশ ও ৪২.৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ ও ৩৭.৫ শতাংশ করা হয়েছে।

বাংলাদেশে বর্তমানে বেসরকারি বিনিয়গ ও জিডিপি অনুপাত হল ২৩ শতাংশ।

গত ২০২০ সালের কর্পোরেট কর ছিল ৩৫ শতাংশ ৩২.৫০ শতাংশ। ২০২১-২০২০ সালের বাজেট এ কর্পোরেট স্টক মার্কেটে নন-লিস্টেড কোম্পানির কর কমিয়ে ৩২.৫০ শতাংশ ৩০ শতাংশ করার প্রস্তাব করছি। লিস্টেড কোম্পানির জন্য ২৫ শতাংশ  থেকে ২২.৫ শতাংশ করা প্রস্তাব হয়েছে। এক ব্যক্তি কোম্পানির নন-লিস্টেড করহার ৩২.৫ শতাংশ ছিল যা ২৫ শতাংশ করার প্রস্তাব দিয়েছে অর্থমন্ত্রী।

উল্লেখ্য, সাতচল্লিশে দেশভাগের ঠিক দুই মাস আগে জুনের ১৫ তারিখে কুমিল্লার লালমাইয়ে জন্মগ্রহণ করেন আবু হেনা মুহাম্মদ মুস্তফা কামাল। পরের ক'বছরে শিক্ষাজীবনে অসামান্য কৃতিত্বের জন্য তাকে দেওয়া হয় লোটাস উপাধি।

এর পর প্রথমে হন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট। পরে ক্রীড়া সংগঠক হিসেবে হয়েছিলেন বিসিবি আর আইসিসির সভাপতিও। শেষমেশ এলেন রাজনীতির মাঠে। যার হাতেই এখন রাষ্ট্রীয় আয়-ব্যয়ের গুরুত্বপূর্ণ ভার। অর্থমন্ত্রী হিসেবে দিতে যাচ্ছেন টানা তৃতীয় বাজেট। 

২০১৪ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদে পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পান লোটাস কামাল। ৫ বছরে দেশের জিডিপি প্রবৃদ্ধি, মাথাপিছু আয় আর জাতীয় উন্নয়নে রাখেন প্রত্যক্ষ অবদান। এরপর বর্তমান সরকারের তৃতীয় মেয়াদে এসে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের স্থলাভিষিক্ত হন ২০১৯ সালে।

উল্লেখ্য, ২০২১-২০২২ অর্থবছরে বাজেটের আকার বা মোট ব্যয় প্রাক্কলন করা হয়েছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা, যা জিডিপি'র ১৭,৫ শতাংশ। পরিচালনসহ অন্যান্য খাতে মোট বরাদ্দ রাখা হয়েছে ৩ লাখ ৭৮ হাজার ৩৫৭ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ ধরা হয়েছে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা।

এ সম্পর্কিত আরও খবর