বাজেটে বরাদ্দ বেড়েছে রেল খাতে

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 16:47:55

বৈশ্বিক মহামারি করোনা কালে মানুষের জীবন-জীবিকা রক্ষাকে প্রাধান্য দিয়ে বাংলাদেশের ৫০ তম বাজেট ঘোষণা করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যার পরিমাণ ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। এ বাজেটে রেল খাতে বরাদ্দ বেড়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’ প্রতিপাদ্যে বাংলাদেশের ৫০তম বাজেটে উপস্থাপন করেন আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার তৃতীয় বাজেট।

এ সময় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানসহ মন্ত্রী এবং এমপিরা উপস্থিত ছিলেন। বেশির ভাগ সংসদ সদস্য মুখে মাস্ক পরে ছিলেন।

রেল খাতে নতুন অর্থবছর ২০২১-২০২২ এর প্রস্তাবিত বাজেটে ৬ টি ধাপে ২৩০ টি প্রকল্পে ৫ লাখ ৫৩ হাজার ৬৬২ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। যা গত বারের তুলনায় বৃদ্ধি পেয়েছে। ২০২০-২০২১ অর্থবছরে এই খাতে প্রস্তাবিত বাজেট ছিল ১৬ হাজার ৩২৬ কোটি টাকা।

উল্লেখ্য, সাতচল্লিশে দেশভাগের ঠিক দুই মাস আগে জুনের ১৫ তারিখে কুমিল্লার লালমাইয়ে জন্মগ্রহণ করেন আবু হেনা মুহাম্মদ মুস্তফা কামাল। পরের ক'বছরে শিক্ষাজীবনে অসামান্য কৃতিত্বের জন্য তাকে দেওয়া হয় লোটাস উপাধি।

এর পর প্রথমে হন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট। পরে ক্রীড়া সংগঠক হিসেবে হয়েছিলেন বিসিবি আর আইসিসির সভাপতিও। শেষে এলেন রাজনীতির মাঠে। যার হাতেই এখন রাষ্ট্রীয় আয়-ব্যয়ের গুরুত্বপূর্ণ ভার। অর্থমন্ত্রী হিসেবে দিতে যাচ্ছেন টানা তৃতীয় বাজেট। 

২০১৪ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদে পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পান লোটাস কামাল। ৫ বছরে দেশের জিডিপি প্রবৃদ্ধি, মাথাপিছু আয় আর জাতীয় উন্নয়নে রাখেন প্রত্যক্ষ অবদান। এরপর বর্তমান সরকারের তৃতীয় মেয়াদে এসে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের স্থলাভিষিক্ত হন ২০১৯ সালে।

 

এ সম্পর্কিত আরও খবর