৭ হজার কোটি টাকা বরাদ্দ বাড়ল পরিবহন ও যোগাযোগ খাতে

বাজেট, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 08:46:03

বৈশ্বিক মহামারি করোনা কালে মানুষের জীবন-জীবিকা রক্ষাকে প্রাধান্য দিয়ে বাংলাদেশের ৫০ তম বাজেট ঘোষণা করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যার পরিমাণ ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। এ বাজেটে পরিবহন ও যোগাযোগ খাতে গত বছরের তুলনায় বরাদ্দ বেড়েছে।  

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’ প্রতিপাদ্যে বাংলাদেশের ৫০তম বাজেটে উপস্থাপন করেন আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার তৃতীয় বাজেট।

এ সময় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানসহ মন্ত্রী এবং এমপিরা উপস্থিত ছিলেন। বেশির ভাগ সংসদ সদস্য মুখে মাস্ক পরে ছিলেন।

২০২১-২০২০ সালের বাজেটে পরিবহন ও যোগাযোগ খাতে ব্যয় ধরা হয়েছে ৬৯ হাজার ৪১৭ কোটি টাকা যা গত অর্থবছর ( ২০২০-২০২১) ছিল ৬১ হাজার ৪৪৭ কোটি টাকা।

পরিবহন ও যোগাযোগ খাতে নতুন অর্থবছর ২০২১-২০২২ এর প্রস্তাবিত বাজেটে পরিবহন ও যোগাযোগ খাতে ব্যয় ধরা হয়েছে ৬৯ হাজার ৪১৭ কোটি টাকা| যা গত অর্থবছর ( ২০২০-২০২১) ছিল ৬১ হাজার ৪৪৭ কোটি টাকা। 

এদিকে এই বাজেটে রেল খাতেও বরাদ্দ বাড়ানো হয়েছে। প্রস্তাবিত এই বাজেটে ৬ টি ধাপে ২৩০ টি প্রকল্পে ৫ লাখ ৫৩ হাজার ৬৬২ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। যা গত বারের তুলনায় বৃদ্ধি পেয়েছে। ২০২০-২০২১ অর্থবছরে এই খাতে প্রস্তাবিত বাজেট ছিল ১৬ হাজার ৩২৬ কোটি টাকা।

উল্লেখ্য, ২০১৪ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদে পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পান লোটাস কামাল। ৫ বছরে দেশের জিডিপি প্রবৃদ্ধি, মাথাপিছু আয় আর জাতীয় উন্নয়নে রাখেন প্রত্যক্ষ অবদান। এরপর বর্তমান সরকারের তৃতীয় মেয়াদে এসে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের স্থলাভিষিক্ত হন ২০১৯ সালে।

এ সম্পর্কিত আরও খবর