স্যানিটারি ন্যাপকিনে ভ্যাট অব্যাহতি

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 16:36:32

প্রস্তাবিত বাজেটে স্থানীয় পর্যায়ে উৎপাদিত স্যানিটারি ন্যাপকিনের ওপর প্রযোজ্য ভ্যাট অব্যাহতির প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পাশাপাশি স্যানিটারি ন্যাপকিন ও ডায়াপার উৎপাদনের লক্ষ্যে কতিপয় কাঁচামাল আমদানির ক্ষেত্রে বিদ্যমান ভ্যাট অব্যাহতির সুবিধা আরো দুই বছরের জন্য বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’ প্রতিপাদ্যে বাংলাদেশের ৫০তম বাজেটে উপস্থাপন করেন আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার তৃতীয় বাজেট।

এ সময় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানসহ মন্ত্রী এবং এমপিরা উপস্থিত ছিলেন

দেশে উৎপাদিত ৯০ টাকার একটি প্যাকেটে সাড়ে ১২ টাকা শুল্ককর হিসেবে সরকারের কোষাগারে যায়। এর মধ্যে ১০ টাকা ভ্যাট, বাকিটা অন্যান্য কর। ২০০ টাকা খুচরামূল্যের এক প্যাকেট ন্যাপকিনে ২২ টাকা ভ্যাট ও ৫ টাকা কর আসে। প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী স্যানিটারি ন্যাপকিনের ওপর ভ্যাট অব্যাহতির কথা জানালেন।

স্যানিটারি ন্যাপকিনের উৎপাদকদের মতে, স্যানিটারি ন্যাপকিন তৈরির জন্য কাঁচামাল আমদানির সময় তাদের বিভিন্ন ধরনেরর শুল্ক, যেমন কাস্টমস শুল্ক (সিডি), নিয়ন্ত্রক শুল্ক (আরডি), পরিপূরক শুল্ক (এসডি) ও সরকারের আরোপিত অগ্রীম আয়কর (এআইটি) ও মূল্য সংযোজন কর (ভ্যাট)।

এভাবে, পণ্যগুলোর দাম দোকানে বিক্রির সময় নিম্ন-আয়ের নারী ও মেয়েদের ক্রয় ক্ষমতার বাইরে থেকে যায়।

এ সম্পর্কিত আরও খবর