করোনার কারণে নগদ’র অনুমোদন পেতে আরো সময় চায় ডাক বিভাগ

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 04:08:13

করোনায় অফিস কার্যক্রম বন্ধ থাকায় ও সংশ্লিষ্ট আইন ও নিয়মনীতি সংশোধনের জন্য বাড়তি সময় চেয়ে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত নগদ-এর অন্তবর্তীকালীন অনুমোদনের আবেদন করেছে ডাক অধিদপ্তর। এর আগে বাংলাদেশ ব্যাংকের দেওয়া বর্তমান অন্তবর্তীকালীন অনুমোদন চলতি মাসের ৩০ জুন শেষ হবে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধিদের উপস্থিতিতে এ সংক্রান্ত একটি বৈঠকের আয়োজন করে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। বিভাগের সচিব মো. আফজাল হোসনের সভাপতিত্বে বৈঠকে সময় বৃদ্ধির জন্য আবেদন করার সিদ্ধান্ত হয়।

বৈঠক সূত্রে জানা যায়, প্রয়োজনী কার্যক্রম শেষে ডাক বিভাগের আধীনে একটি সাবসিডিয়ারি কোম্পানি হিসেবে নগদ-কে প্রতিষ্ঠিত করার প্রক্রিয়া বিষয়ে প্রধানমন্ত্রীর অনুমোদন নেওয়ার বিষয়ে বৈঠক থেকে সিদ্ধান্ত হয়।

লকডাউনের কারণে সরকারি সাধারণ ছুটি থাকা এবং সে কারণে বৈঠক করতে না পারার কারণেও সাবসিডিয়ারি কোম্পানি গঠনের কার্যক্রম শেষ করতে বাড়তি সময় লেগেছে বলেও বৈঠকে জানানো হয়। যার ফলে ডাক বিভাগ বাংলাদেশ ব্যাংকের নির্দেশিত কিছু বিষয় সম্পন্ন করতে পারেনি। বিষয়গুলো সম্পন্ন করতে বেশ কিছু বিষয়ে অর্থ এবং আইন মন্ত্রণালয়ের অনুমোদনেরও প্রয়োজন রয়েছে। 

তাছাড়া মন্ত্রণালয়গুলোর মধ্যে একটি মিটিংয়ের প্রয়োজনও রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

এছাড়া সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনায় লকডাউন থাকায় মন্ত্রণালয়গুলোয় প্রয়োজনীয় কাজ সম্পন্ন করতে পারেনি ডাক বিভাগ। ফলে বাংলাদেশ ব্যাংক নির্ধারিত সময়ের মধ্যেও সকল দাফতরিক কাজও সম্পন্ন করা সম্ভব হয়নি। সাবসিডিয়ারি কোম্পানি গঠনের জন্য মেমরেন্ডাম অব অ্যাসোশিয়েশন (এওএ), আর্টিকেল অব অ্যাসোশিয়েশন (এওএ) এবং ভেন্ডর অ্যাগ্রিমেন্টের খসড়া এরই মধ্যে তৈরি হলেও সেটি সরকারের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

সূত্রটি বলেছে, এই বিষয়গুলো চূড়ান্ত হওয়ার পর সরকারে বিভিন্ন পর্যায় থেকে অনুমোদন হয়ে তারপর বাংলাদেশ ব্যাংকের কাছে যাবে। এরপর লাইসেন্স দেওয়ার প্রক্রিয়া শুরু হবে।

এর আগে বাংলাদেশ ব্যাংক নগদ পরিচালনার জন্য যে অন্তবর্তীকালীন অনুমোদন দেয় তার মেয়াদ চলতি মাসের ৩০ তারিখ শেষ হবে। সে ক্ষেত্রে দেশের দ্বিতীয় গ্রাহক মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস অপারেটরটির পরিচালন সংক্রান্ত কার্যক্রম স্বাভাবিক রাখা এবং প্রায় পাঁচ কোটি গ্রাহকের সেবা অব্যহত রাখার জন্যই বৈঠক থেকে সকল সদস্যের মতামতের ভিত্তিতে বর্ধিত সময়ের জন্য আবেদন করার সিদ্ধান্ত হয়।

সভার সিদ্ধান্ত অনুসারে ডাক অধিদপ্তরের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন স্বাক্ষরিত আবেদন বাংলাদেশ ব্যাংকে জমা পড়েছে বলে নিশ্চিত করেছে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, তারা সময় বাড়ানোর আবেদন করেছে। বিষয়টি পর্যালোচনা করে দেখা হবে। এরপর পরবর্তীতে করণীয় বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক সিদ্ধান্ত নেবে।

বাংলাদেশের আর্থিক খাতে ইলেক্ট্রনিক কেওয়াইসি’র প্রচলন করা এবং মোবাইল ফোন অপারেটরদের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে যেকোনো মোবাইল ফোন থেকে *১৬৭# ডায়াল করে মুহূর্তেই অ্যাকাউন্ট খোলার পদ্ধতি উদ্ভাবন করে ডিজিটাল দুনিয়ায় সাড়া ফেলে দিয়েছে নগদ। বর্তমানে এমএফএস অপারেটরটি দৈনিক ৬৫০ কোটি টাকার বেশি লেনদেন করছে।

এক সময় বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে ৩০টি ব্যাংক ও আর্থিক সেবা প্রতিষ্ঠান মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের লাইসেন্স নিলেও এখন চালু আছে ১৬টি।

২০১৯ সালের ২৬ ডাক বিভাগের আইন অনুসারে, নগদ-এর জন্ম হয়। তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটির উদ্বোধন করেন। পরে বাংলাদেশ ব্যাংকের বক্তব্যের প্রেক্ষিতে ডাক বিভাগের আইন থেকে কেন্দ্রীয় ব্যাংকের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস নীতিমালার অধীনে নগদ-কে পরিচালনার উদ্যোগ নেওয়া হয়।

২০১১ সালে সবার আগে ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস দিয়ে বাংলাদেশ আর্থিক সেবার এই খাতটিতে প্রবেশ করে। পরে একই বছর বিকাশও সেবা শুরু করে। তবে লাইসেন্সের বিষয়টি আসে আরো পরে।

এ সম্পর্কিত আরও খবর