সবজির বাজার স্থির, সোনালী মুরগির কেজি ২১০

বাজারদর, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 08:19:29

বাজারে যোগান থাকায় গত সপ্তাহের মতো এ সপ্তাহে স্থিতিশীল রয়েছে সবজির বাজার। সবজির মত মাংসের বাজারও স্থিতিশীল রয়েছে। তবে পাকিস্তানি বা সোনালি মুরগির দাম কম। প্রতি কেজি সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২১০ থেকে ২২০ টাকায়। যা কয়েক মাস আগে হঠাৎ দাম বেড়ে ৩৬০ টাকা পর্যন্ত হয়।

শুক্রবার (২৫ জুন) রায়েরবাজার ঘুরে দেখা যায়, টমেটোর কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা, ঢেঁড়সের কেজি ৩০ থেকে ৪০ টাকা, বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা, শসার কেজি বিক্রি হচ্ছে ৭০ টাকা, পটলের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। করলোর কেজি ৬০ থেকে ৭০ টাকা, কাঁচা মরিচ ৬০ টাকা, কচুরমুখি ৫০ টাকা,  প্রতিটি লাউ ৫০ থেকে ৬০ টাকা, জালি-কুমড়া ৩০ থেকে ৪০ টাকা, কাঁচকলার হালি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা, বরবটির কেজি ৬০ থেকে ৭০ টাকা, ঝিঙে ৪০ থেকে ৫০ টাকা, পেঁপের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, কচুর লতি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়।

আবারো বাড়তে শুরু করেছে চালের দাম

মাসের শুরুর দিকেও বিআর-২৮ জাতের মোটা চালের দাম ছিল ৪২ থেকে ৪৪ টাকা কেজি, এখন এই জাতের চাল প্রতি কেজি পাইকারি বিক্রি হচ্ছে ৪৬ থেকে ৪৮ টাকা কেজি। নাজিরশাইল চালের কেজি ৬৪ থেকে ৬৫ টাকা, মিনিকেট ৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে পেঁয়াজের দাম। গত সপ্তাহের মতো পেঁয়াজের কেজি ৪৫ থেকে ৫০ টাকা বিক্রি হচ্ছে। আলুর কেজি বিক্রি হচ্ছে ২০ টাকা, রসুনের কেজি ১২০ টাকা, আদার কেজি ১২০ টাকা।

গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে কমেছে বয়লার মুরগির দাম। কেজিতে ২০ টাকা কমে এ সপ্তাহের প্রতি কেজি বয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৩০ টাকা, লাল লেয়ার মুরগি আগের মতো কেজি বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৪০ টাকা। আর সোনালী মুরগির কেজি বিক্রি হচ্ছে ২১০ থেকে ২২০ টাকা। গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৮০ টাকা কেজি, খাসির মাংস বিক্রি হচ্ছে ৯০০ টাকা কেজি।

গত সপ্তাহের মত এ সপ্তাহের ডিমের দাম অপরিবর্তিত রয়েছে। লেয়ার মুরগি ডিম বিক্রি হচ্ছে ৩৫ টাকা হালি, হাঁসের ডিম ৫০ টাকা হালি।

এছাড়া মাছের দাম অপরিবর্তিত রয়েছে। বড় আকারের ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০০ টাকা কেজি, ছোট আকারের ৬০০ থেকে ৮০০ টাকা, চিংড়িও বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৮০০ টাকা কেজি। বড় আকারের রুই ৩০০ থেকে ৩৫০, মাঝারি আকারের ২০০ থেকে ২৫০ টাকা, ছোট আকারের ১৮০ থেকে ২২০ টাকা, শিং মাছ ৪০০ টাকা, পাবদা ৩৫০ থেকে ৪০০, পাঙ্গাস ১২০ থেকে ১৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর