মোবাইল মানি অর্ডারের সার্ভিস চার্জ কমলো

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

আসিফ শওকত কল্লোল, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 02:55:07

ডাক বিভাগের ইলেকট্রনিক মানি ট্রান্সফার সার্ভিসের (ইএমটিএস) বা মোবাইল মানি অর্ডারের ওপর সার্ভিস চার্জের হার কমিয়েছে অর্থ মন্ত্রণালয়। এখন হাজারে ০.৫ শতাংশ হারে চার্জ নেওয়া হবে। তবে মাত্র এক হাজার টাকা পাঠাতে হলে সর্বনিম্ন ১০ টাকা চার্জ দিতে হবে। আগে এ হার ছিল ১.৮৫ শতাংশ বা হাজারে ১৫ টাকা। ডাক বিভাগ গত মঙ্গলবার এক সার্কুলার জারি করে এই সার্ভিস চার্জ কমিয়েছে।

জানা গেছে, মূলত ব্যবসায় মন্দা ভাবের জন্য মোবাইল মানি অর্ডারের সার্ভিস চার্জ কমানোর প্রস্তাব করে পোস্টাল বিভাগ কর্তৃপক্ষ। তারা মনে করছে, অতিরিক্ত ফি নেওয়ায় গত পাঁচ বছরে ইএমটিএস-এর মাধ্যমে টাকা পাঠানো কমেছে প্রায় ৯৫ শতাংশ। এ অবস্থায় ব্যবসায় টিকে থাকতে ফি কমানোর প্রস্তাব করা হলে সম্প্রতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রস্তাবে অনুমোদন দেন।

জানা গেছে, ২০১২-২০১৩ অর্থবছরে ইএমটিএস-এর মাধ্যমে বিভিন্ন জায়গা থকে মোট দুই হাজার ১৬১ কোটি ৪৯ লাখ টাকা লেনদেন হয়। যেখানে ২০১৬-২০১৭ অর্থবছরে এ পরিমাণ কমে দাঁড়ায় মাত্র ১১৮ কোটি ২২ লাখ টাকায়। অর্থাৎ চার বছরের ব্যবধানে ইএমটিএস-এর মাধ্যমে অর্থ পাঠানোর পরিমাণ কমেছে দুই হাজার ৪৩ কোটি ২৭ লাখ টাকা। মূলত অতিরিক্ত ফি আদায় এবং বেসরকারি মোবাইল ব্যাংকিংয়ের আগ্রাসী মনোভাবের কারণে এ সার্ভিসের এমন দূরাবস্থা।

এ বিষয়ে ডাক অধিদপ্তরের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, ২০১০ সালের ২৬ মার্চ মোবাইল মানি সার্ভিস চালু করে পোস্টাল বিভাগ। প্রথম দিকে মানুষজন এই সেবার মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ লেনদেন করেন। কিন্তু বিভিন্ন ব্যাংকের মোবাইল ব্যাংকিং কার্যক্রম শুরু হওয়ার পর অসম প্রতিযোগিতা শুরু হয়। কারণ পোস্ট অফিসের সেবার ফি বেশি ছিল। এখন ফি কমানোয় আশা করা হচ্ছে লেনদেন বাড়বে। সারাদেশের ২ হাজার ৭৫০টি পোস্ট অফিসের মাধ্যমে এই সেবা দেওয়া হবে। ফলে সরকারের রাজস্ব আদায়ও বেড়ে যাবে।

এ সম্পর্কিত আরও খবর