বাড়ল এলপিজির আমদানিকারকদের কমিশন

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 04:45:43

ভোক্তা পর‌্যায়ে ১২ কেজি এলপিজির দাম ১২৫৯ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। অটোগ্যাস লিটার প্রতি ৫৮.৬৮ টাকা ঘোষণা করা হয়েছে।

রোববার (১০ অক্টোবর) টিসিবি ভবনে এক সাংবাদিক সম্মেলনে নতুন দর ঘোষণা করেছে বিইআরসি। সাংবাদিক সম্মেলনে দর ঘোষণা করেন চেয়ারম্যান মোঃ আব্দুল জলিল, সদস্য (গ্যাস) মকবুল ই এলাহী চৌধুরীসহ অন্যান্য সদস্যগণ উপস্থিত ছিলেন।

গত এপ্রিলে ঘোষিত দরে এলপিজির আমদানিকারক, ডিলার ও খুচরা বিক্রেতার জন্য ১২ কেজির সিলিন্ডারে মোট ৩৫৯ দশমিক ৪০ টাকা কমিশন নির্ধারণ করা হয়েছিল। এবার সেই চার্জ বাড়িযে ৪৪১ টাকা করা হয়েছে। অর্থাৎ ১২ কেজি সিলিন্ডারে এবার কমিশন বাড়ানো হয়েছে ৮১ দশমিক ৬ টাকা। ডিলার এবং খুচরা বিক্রেতার কমিশন বাড়িয়ে যথাক্রমে ৩৪ ও ৩৮ টাকা করা হয়েছে।যানবাহনে ব্যবহৃত অটোগ্যাসে আমদানিকারক, ডিলার ও খুচরা বিক্রেতা মিলে সর্বোমোট ১৯.৪ টাকা (লিটার প্রতি)কমিশন রাখা হয়েছিল। প্রতি মাসের ৭ তারিখে নতুন দর ঘোষণা করার কথা জানানো হয় সাংবাদিক সম্মেলনে।

গত ১২ এপ্রিল প্রথমবারের মতো এলপি গ্যাসের দর ঘোষণা করে বিইআরসি। তখন বলা হযেছিল সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে প্রতি মাসের ভিত্তি মূল্য ধরা হয়েছে। সৌদির দর উঠা-নামা করলে এলপিজির মুল্য উঠা-নামা করবে। আমদানিকারকের অন্যান্য কমিশন ও খরচ অপরিবর্তিত থাকবে।কমিশনের সেই নির্দেশনা অনুযায়ী প্রতি মাসে দর ঘোষণা করে এসেছে। যদিও বিইআরসি ঘোষিত দর ‍খুব কম ক্ষেত্রেই কার‌্যকর হতে দেখা গেছে। ১২ এপ্রিলের আগে পর‌্যন্ত এলপিজির দর ছিল কোম্পানিগুলোর ইচ্ছাধীন। দর নির্ধারণের বিষয়ে অনেকদিন ধরেই কথা হলেও জ্বালানি বিভাগ, বিইআরসি নাকি বিপিসি করবে সে নিয়ে ছিল রশি টানাটানি। সর্বশেষ ক্যাবের এক রিটের প্রেক্ষিতে হাইকোট এলপিজির দর নির্ধারণ না করায় বিইআরসিকে শোকজ করে। সে মোতাবেক ১৪ জানুয়ারি গণশুনানি নিয়ে ১২ এপ্রিল দর ঘোষণা করে।

অন্যদিকে ১২ এপ্রিল দর ঘোষণার দিনেই আমদানিকারকদের পক্ষ থেকে আপত্তি তোলা হয়। তারা দাবী করে দর বেশি হওয়া উচিত ছিল। এরপর থেকে বিইআরসির সঙ্গে টানাপোড়েন শুরু হয় লোয়াবের।তারা প্রতিমাসের দর ঘোষণাও বর্জণ করে। বিভিন্নভাবে বিইআরসির উপর চাপ তৈরি করে। এমনকি এলপিজি আমদানিবন্ধ করে দেওয়ারও হুমকি দেওয়া হয় লোয়াবের সভাপতি আজম জে চৌধুরী। এক পর‌্যায়ে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ অনেকটা ব্যবসায়ীদের ‍সুরেই কথা বলতে থাকেন। বিইআরসি অনেকটা বাধ্য হয়েই গত ১৩ সেপ্টেম্বর গণশুনানি গ্রহণ করে বিইআরসি।

এ সম্পর্কিত আরও খবর