সবজির বাজারে ঊর্ধ্বগতি

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 23:50:21

বেশ কিছুদিন ধরে সবজির বাজারে ঊর্ধ্বগতি। প্রায় সব ধরনের সবজির চড়া দামে হতাশ ক্রেতারা। বেশির ভাগ সবজিই এখন কিনতে হচ্ছে প্রতিকেজি ৬০ টাকার ওপরে। এর মধ্যে আবার বেশি ব্যবহৃত কয়েকটি সবজির দাম ১০০ টাকারও বেশি। বিক্রেতারা বলছেন, সবজির দামের ঊর্ধ্বগতি আরও কিছুদিন থাকবে।

রাজধানীর মাটিকাটা এলাকার মাসুদুর রহমান বার্তা২৪.কমকে বলেন, আজ কয়েকদিন ধরে বাজারে প্রতিটি সবজি অতিরিক্ত দামে বিক্রি হচ্ছে। এমন দামে আমাদের মতো সাধারণ ক্রেতারা খুবই হতাশ। আসলে হিসেব করে যারা চলে তাদের জন্য খুব খারাপ দিন যাচ্ছে এখন।

ভাষাণটেক এলাকার মোস্তফা জামান বার্তা২৪.কমকে বলেন, ৬০ টাকার নিচে বাজারে কোনো সবজি নেই। কিছু সবজি কিনতে হচ্ছে ১০০ টাকার বেশি দাম দিয়ে। এত দাম হলে তো আর সবজিও কিনতে পারব না।

তিনি আরও বলেন, বাসা ভাড়া, কারেন্ট, গ্যাস, পানি বিল তো আর কমেনি। প্রতিদিন আগের চেয়ে অতিরিক্ত দাম দিয়ে জিনিসপত্র কিনতে হচ্ছে। এভাবে চলতে থাকলে তো সামনে মসিবত দেখছি।

রাজধানী ঢাকার বিভিন্ন বাজারে এখন প্রতিকেজি শিম ১০০ থেকে ১২০ টাকা, টমেটো ১০০ থেকে ১৪০ টাকা, গাজর ১০০ থেকে ১১০ টাকা, গোল বেগুন ১০০ থেকে ১১০ টাকা আর কাঁচা মরিচ ১৫০ থেকে ১৬০ টাকায় কিনতে হচ্ছে ক্রেতাদের।

এছাড়া বেগুন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা কেজিতে। বরবটি ৭০ থেকে ৮০ টাকা, করলা ৬০ থেকে ৭০ টাকা, মূলা ৬০ থেকে ৭০ টাকা, ঝিঙা ৬০ টাকা, শসা ৬০ থেকে ৭০ টাকা, ঢেঁড়স ৫০ থেকে ৬০ টাকা, পটল ৫০ থেকে ৬০ টাকা, ফুলকপি ছোট সাইজের প্রতি পিস ৫০ টাকা, বাঁধা কপি প্রতি পিস ৬০ টাকা প্রতি কেজিতে বিক্রি হচ্ছে।

মাটিকাটা বাজারের সবজি বিক্রেতা রাসেল বার্তা২৪.কমকে বলেন, পাইকারি বাজার থেকেই আমাদের কাছ থেকে দাম বেশি নিচ্ছে। এছাড়া এক মণ সবজিতে আমাদের টিকে ৩০ কেজির মতো। আনতেও খরচ হয়। সব মিলিয়ে কিছুদিন ধরে সবজির দাম বেশি যাচ্ছে। তবে শীতের নতুন সবহজি আসলে দাম কমে যাবে।

এ সম্পর্কিত আরও খবর