‘আর্থিকভাবে খারাপ ব্যাংকগুলো একীভূত করা হবে’

ব্যাংক বীমা, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-17 15:21:17

আর্থিকভাবে খারাপ ব্যাংকগুলোকে একীভূত করার ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, ‘দেশে এতো ব্যাংক হয়েছে যে আমরা কয়েকটি ব্যাংককে মার্জ (একীভূত) করবো। বিশেষ করে আর্থিকভাবে খারাপ ২/৩টা ব্যাংককে একীভূত করতে হবে।’

বৃহস্পতিবার (১ নভেম্বর) বিকালে সচিবালয়ে নিজ কার্যালয়ে মন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) নবনির্বাচিত কমিটি। সাক্ষাৎ শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ‘কয়েকটি ব্যাংক একীভূত করতে আইন কানুন একটু ঠিক করতে হবে এবং ‘প্রভিশন ফর ব্যাংকরাফসি’ বা‘ দেউলিয়া প্রভিশন’ আইনটা আরো ভালো করতে হবে।’

প্রসঙ্গত, গত ২৯ অক্টোবর বাংলাদেশ পুলিশের তত্ত্বাবধানে কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেড না‌মে নতুন এক‌টি ব্যাংক প্র‌তিষ্ঠার প্রস্তাব অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। এছাড়া রাজনৈতিক বিবেচনায় আরো তিনটি ব্যাংক অনুমোদনের প্রস্তাব করা হলেও ঐদিন কেন্দ্রীয় ব্যাংকের পর্ষদ সভায় অনুমোদন দেওয়া হয়নি।

তবে শর্ত সাপেক্ষে বা‌কি তিনটি ব্যাংকের প্রস্তা‌বে নীতিগত সায় দেওয়া হয়েছে। পরবর্তী পর্ষদ সভায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে।

যে তিনটি ব্যাংকের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়নি সেগুলো হলো- ‘বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেড’, ‘পিপলস ব্যাংক লিমিটেড’ ও ‘সিটিজেন ব্যাংক লিমিটেড’। বর্তমানে দেশে সরকারি-বেসরকারি মিলে ব্যাংকের সংখ্যা দাঁড়ালো ৫৯টি।

এ সম্পর্কিত আরও খবর