পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 00:56:06

টানা দুইদিন পতনের পর সূচকের বড় উল্ফলন দেখা গেছে পুঁজিবাজারে। বেশিরভাগ শেয়ার ও ইউনিটের দাম বাড়লেও মঙ্গলবার (০৯ নভেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের পরিমাণ কমেছে।

ডিএসইর লেনদেনের তথ্য পর্যালোচনা করে দেখা যায়, লেনদেন শুরুর প্রথম আধ ঘণ্টা পর্যন্ত সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলতে থাকে। সাড়ে ১০টা থেকে পতন শুরু হয়ে স্থায়ী থাকে বেলা ১১টা পর্যন্ত। ১১টার পর থেকে উত্থান-পতনের পর দিনশেষে প্রধান সূচক ডিএসইএক্স ৬৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬ হাজার ৮৬৮ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়া সূচক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৪৫৪ পয়েন্টে। গতকাল ছিল এক হাজার ৪৩৭ পয়েন্ট। ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৩২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৬১৬ পয়েন্টে। গতকাল ছিল দুই হাজার ৫৮৩ পয়েন্টে।

মঙ্গলবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে এক হাজার ৭ কোটি ৭৫ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ১ হাজার ৭৫ কোটি ১৩ লাখ টাকা। সেই হিসেবে লেনদেন কমেছে ৬৭ কোটি ৩৮ লাখ টাকা।

সারাদিন ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৭৬টি কোম্পানি। এরমধ্যে বেড়েছে ২২৩টির শেয়ার ও ইউনিটের দাম। অপরিবর্তিত রয়েছে ৫৪টির এবং কমেছে ৯৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

এদিন টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো কোম্পানির শেয়ার। কোম্পানিটির লেনদেন হয়েছে ৯৭ কোটি ৬২ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা ওরিয়র ফার্মার লেনদেন হয়েছে ৫৯ কোটি ৬৫ লাখ টাকা। তৃতীয় অবস্থানে থাকা লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেডের লেনদেন হয়েছে ৫৯ কোটি ২২ লাখ টাকা।

এছাড়া ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০-এ থাকা রয়েছে- বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, জিনেক্স ইনফোসিস, আইএফআইসি ব্যাংক, এনআরবিসি ব্যাংক, ডেলটা লাইফ, আলিফ মেনুফাকচারিং কোম্পানি লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ২২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৯৭ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া ২৬৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫৫টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৭৭ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর