সূচক ও লেনদেন বেড়েছে পুঁজিবাজারে

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 08:21:35

সপ্তাহের প্রথম দিন সূচকের পতনের পর উত্থানের দেখা পেল শেয়ারবাজার। সোমবার (১৫ নভেম্বর) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনও বেড়েছে।

সকাল ১০টায় লেনদেনের শুরুতেই ডিএসইতে সূচকের পতন ঘটে। এরপর উত্থান-পতনের মধ্য দিয়ে লেনদেন চলতে থাকে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৪১ পয়েন্টে অবস্থান করছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়া সূচক গত দিনের চেয়ে মাত্র পয়েন্ট ০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪৬৫ পয়েন্টে এবং ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক গতদিনের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬৫৯ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমেছে। বাজারটিতে অংশ নেওয়া ৩৭৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ১১৫টির, অপরিবর্তিত রয়েছে ৩১টির এবং কমেছে ২২৭টি কোম্পানির দাম।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ৪২১ কোটি ৩৪ লাখ টাকা। গতকাল ছিল ১ হাজার ১১১ কোটি ৩৫ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৩০৯ কোটি ৯০ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো কোম্পানির। কোম্পানিটির লেনদেন হয়েছে ১৯৪ কোটি ২৫ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা ব্র্যাক ব্যাংকের লেনদেন হয়েছে ৮৭ কোটি ১১ লাখ টাকা। তৃতীয় অবস্থানে থাকা আইএফআইসির লেনদেন হয়েছে ৮২ কোটি ৪৫ লাখ টাকা।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ এ রয়েছে, ওরিয়ন ফার্মা, জিনেক্স ইনফোসিস, মার্কেন্টাইল ব্যাংক, স্কয়ার ফার্মা, এনআরবিসি ব্যাংক, কাট্টালি টেক্সটাইল এবং আলিফ ম্যানুফাকচারিং কোম্পানি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৪৫ কোটি ৭৪ লাখ টাকা। সার্বিক সূচক সিএএসপিআই ২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৩২২ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া ২৪২টি কোম্পানির মধ্যে বেড়েছে ১০৬টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

এ সম্পর্কিত আরও খবর