সূচকের বড় উত্থান, বেড়েছে লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 09:01:18

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের বড় উত্থান দেখা দিয়েছে শেয়ারবাজারে। মঙ্গলবার (১৬ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনও বেড়েছে।

এদিন লেনদেনের শুরুতে সূচকের উত্থান দেখা যায়, মাঝে কিছু সময় সূচক নিম্নমুখী হলেও আবার তা বাড়তে থাকে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ১১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৫৬ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৬৯১ পয়েন্টে এবং ডিএসইর শরীয়া সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৮৪ পয়েন্টে।

দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৭৬টি কোম্পানি। এরমধ্যে বেড়েছে ২১৯টি, কমেছে ১৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে সারাদিনে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৯১ কোটি ৮৫ লাখ টাকা। গতদিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪২১ কোটি ৩৪ লাখ টাকা। সে হিসেবে আজকে লেনদেন বেড়েছে ৭০ কোটি ৫১ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির লেনদেন হয়েছে ১৪৪ কোটি ৭৩ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা আইএফআইসি ব্যাংকের লেনদেন হয়েছে ১১৬ কোটি ৩১ লাখ টাকা। তৃতীয় অবস্থানে থাকা ব্র্যাক ব্যাংকের লেনদেন হয়েছে ৭৩ কোটি ৫৫ লাখ টাকা।

এছাড়া ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানির মধ্যে রয়েছে - স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মা, ওরিয়ন ফার্মা, জিনেক্স ইনফোসিস, এনআরবিসি ব্যাংক, কাট্টালী টেক্সটাইল এবং লংকাবাংলা ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই গতদিনের চেয়ে ৩১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৬৩৮ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৬৫ কোটি ৯৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৯০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১৩টির এবং ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর