ব্যাংকের ওপর ভর করে লেনদেনে বড় উত্থান

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 21:53:13

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২১ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবগুলো সূচকের পতন ঘটেছে। তবে ব্যাংকের উপর ভর করে বেড়েছে লেনদেনের পরিমাণ। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই চিত্র দেখা যায়।

ডিএসইর তথ্য ‍পর্যালোচনা করে দেখা যায়, সকাল ১০টায় লেনদেনের শুরুতেই সূচকের উত্থান ঘটতে থাকে। বেলা ১১টা পর্যন্ত সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেলেও এরপর থেকেই কমতে শুরু করে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ৮৫ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক গতদিনের চেয়ে কমেছে ৫ পয়েন্ট ও শরিয়া সূছক ১১ পয়েন্ট কমে যথাক্রমে অবস্থান করছে ২ হাজার ৬৮৩ পয়েন্ট ও এক হাজার ৪৭৫ পয়েন্টে।

সূচকের পাশাপাশি বাজারটিতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমেছে। লেনদেনে অংশ নেয়া ৩৫৯টি প্রতিষ্ঠানের মধ্যে কমেছে ২৩০টির, অপরিবর্তিত রয়েছে ১১৪টির এবং বেড়েছে ১১৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৭৮৬ কোটি ২৭ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৪৬১ কোটি ৩ লাখ টাকা। সে হিসেবে আজকে লেনদেন বেড়েছে ৩২৫ কোটি ২৪ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয়েছে ১২৭ কোটি ৮৯ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা আইএফআইসির লেনদেন হয়েছে ৯০ কোটি ৪৪ লাখ টাকা। তৃতীয় অবস্থানে থাকা ওয়ান ব্যাংক লিমিটেডের লেনদেন হয়েছে ৮৫ কোটি ৮৬ লাখ টাকা।

এছাড়া বাজারটিতে লেনদেনের শীর্ষ ১০ এ রয়েছে, ফাস্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক, এনআরবিসি ব্যাংখ, ডেলটা লাইফ, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক, ডাচ্ বাংলা ব্যাংক ও জিনেক্স টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন বেড়েছে। বাজারটিতে দিনভর লেনদেন হয়েছে ৭১ কোটি ৮৪ লাখ টাকা। গত কার্যদিবসে ছিল ৫৩ কোটি ৪৯ লাখ টাকা।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৭১৯ পয়েন্টে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২৭৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৫টির, কমেছে ১৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

এ সম্পর্কিত আরও খবর