আজও সূচকের পতনে লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 07:49:48

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (২৩ নভেম্বর) পতনের দেখা মিললো শেয়ারবাজারে। সবগুলো সূচকের পাশাপাশি বেশিরভাগ কোম্পানির শেয়ার এবং ইউনিটের দাম কমেছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার সিএসইর তথ‍্য পর্যালোচনা করে এসব তথ্য পাওয়া যায়।

লেনদেনের শুরুতে ডিএসইর সূচকে উত্থান দেখা যায়। বেলা সাড়ে ১১টা পযর্ন্ত সূচক ঊর্ধ্বমুখী ছিল। তবে এরপর থেকেই একটু একটু করে কমতে থাকে সূচক। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ১৩ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক গতদিনের চেয়ে ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬৬০ পয়েন্টে এবং ডিএসই শরিয়া সূচক গতদিনের চেয়ে ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৬৮ পয়েন্টে।

কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৬টির, কমেছে ১৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির দাম।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৩১৪ কোটি ৬০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছে ১ হাজার ২২৬ কোটি ৪ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৪৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৫২ কোটি ৯৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৮১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম কমেছে ১৪৭টির, বেড়েছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

এ সম্পর্কিত আরও খবর