চার মাসেই এলসি খোলা বেড়েছে ৫২ শতাংশ

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা | 2023-09-01 20:53:19

করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় বিভিন্ন পণ্যের আমদানি ঋণপত্র (এলসি) খোলায় হিড়িক পড়েছে। চলতি অর্থবছরের প্রথম চার মাসেই (জুলাই-অক্টোবর) বিভিন্ন পণ্যের এলসি খোলা বেড়েছে প্রায় ৫২ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছ, একই সময়ে বিভিন্ন পণ্যের আমদানি বেড়েছে প্রায় সাড়ে ৫১ শতাংশ। এ সময়ে জ্বালানি তেল, শিল্পের কাঁচামাল ও মধ্যবর্তী পণ্য ও খাদ্যণ্যের এলসি খোলা ও আমদানি অস্বাভাবিক বেড়েছে। এ ছাড়া নতুন শিল্প স্থাপনের মূলধনী যন্ত্রপাতির এলসি খোলা ও আমদানি বাড়ছে।

করোনা সংক্রমণ কিছুটা কমে আসায় গত বছরের ৩০ মে থেকে সব কিছু খুলে দেওয়া হয়। তার আগেই অর্থনীতির ক্ষয়-ক্ষতি পুষিতে দিতে বিভিন্ন খাতে প্রায় সোয়া এক লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়। এর পর থেকে ধীরে ধীরে আমদানি-রপ্তানি ও ব্যবসা-বাণিজ্যে গতি আসতে শুরু করে। এর মধ্যে হানা দেয় করোনার দ্বিতীয় ঢেউ। তখন ব্যবসা-বাণিজ্য আবারও কিছুটা স্থবির হয়ে পড়ে। তবে চলতি বছরের মে-জুন থেকে বাংলাদেশসহ সারা বিশ্বে করোনা পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে এসেছে। ফলে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক অঙ্গনে সব ধরনের পণ্যের চাহিদা বেড়েছে। এতে ব্যবসায়ী-শিল্পোদ্যোক্তারা বিদ্যমান বিনিয়োগের পাশাপাশি নতুন বিনিয়োগেও আগ্রহী হয়ে উঠেছেন। এ কারণেই জ্বালানি তেল, শিল্পের কাঁচামাল, মধ্যবর্তী পণ্য, মূলধনী যন্ত্রপাতিসহ সব ধরনের পণ্য আমদানি বাড়ছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম চার মাসে জ্বালানি তেলের এলসি খোলায় সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হয়েছে। প্রবৃদ্ধির হার ৯০.২৪ শতাংশ। এ সময়ে ২৩৫ কোটি ডলারের জ্বালানি তেলের এলসি খোলা হয়েছে। একই সময়ে ২১০ কোটি ডলারের জ্বালানি তেল আমদানি হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর