সূচকের উত্থানে সপ্তাহ শুরু

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 00:24:08

সূচকের উত্থানের মধ‍্য দিয়ে সপ্তাহ শুরু হয়েছে শেয়ারবাজারে। রোববার (৫ ডিসেম্বর) সূচকের উত্থান ঘটলেও দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কমেছে মোট লেনদেনের পরিমাণ। তবে সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

ডিএসইর তথ‍্য পর্যালোচনা করে দেখা যায়, প্রতিদিনের মতো লেনদেনের শুরুতে সূচকের উত্থান ঘটে। এই ধারা অব‍্যাহত থাকে বেলা ১২টা পযর্ন্ত। এরপর সূচকের বড় পতন ঘটে। অল্প কিছু সময় পর সামলে নিয়ে সূচক ঊর্ধ্বমুখী হয়। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবস থেকে ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৯৬৫ পয়েন্টে।

অন‍্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়া সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৬১ পয়েন্টে এবং ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬৩৮ পয়েন্টে।

রোববার লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে বেড়েছে ২৪৫টির, কমেছে ৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৮৯৪ কোটি ৯৮ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ২৪৫ কোটি ১৯ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয়েছে ১১৭ কোটি ৩০ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা ওয়ান ব্যাংকের লেনদেন হয়েছে ৩৮ কোটি ৮৭ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা ফাস্ট সিকিউরিটি ব্যাংকের লেনদেন হয়েছে ৩৩ কোটি ১৪ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন হয়েছে ৬৩ কোটি ৩২ লাখ টাকা। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই গত কার্যদিবসের চেয়ে ১৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৪১৫ পয়েন্টে। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২৯৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯২টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

এ সম্পর্কিত আরও খবর