লেনদেন বাড়ল প্রায় সাড়ে ৪শ কোটি

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-18 09:45:33

সপ্তাহের তৃতীয় কার্যদিবস সোমবার (৭ ডিসেম্বর) শেয়ারবাজারে বড় উত্থান ঘটেছে সব সূচকের। সেই সঙ্গে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দামও বৃদ্ধি পেয়েছে।

ডিএসইর তথ্য পর্যালোচনা করে দেখা যায়, লেনদেনের শুরুতেই সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা যায়। উত্থানের প্রবণতা বেলা ১১টা পর্যন্ত অব্যাহত থাকে। এরপর সূচক ঋণাত্মক হয়ে পড়ে। শেষ আধঘণ্টায় সূচকের উত্থান ঘটলে দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৭০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৭ হাজার ৪৮ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসইর-৩০ সূচক গতদিনের চেয়ে ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৬৬০ পয়েন্টে এবং শরিয়া সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৮০ পয়েন্টে।

দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া কোম্পানির মধ্যে বেড়েছে ২৭৪টির, কমেছে ৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দাম।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৩৩১ কোটি ৪ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ৮৮৭ কোটি ১৩ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৪৪৩ কোটি ৯১ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয়েছে ১৩০ কোটি ১৯ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা ওয়ান ব্যাংকের লেনদেন হয়েছে ১০০ কোটি ১১ লাখ টাকা। তৃতীয় অবস্থানে থাকা জিএসপি ফাইন্যান্সের লেনদেন হয়েছে ৪৩ কোটি ১৩ লাখ টাকা।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ এ রয়েছে, পাওয়ার গ্রিড, ফাস্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল, ডেলটা লাইফ , একটিভ ফাইন কেমিক্যাল, আইএফআইসি ব্যাংক এবং জিপিএস ইস্পাত।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এর সার্বিক সূচক ২০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৬১০ পয়েন্টে। লেনদেনে অংশ নেয়া ২৯১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২১১টির, কমেছে ৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৪ কোটি ৬৪ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর