পেঁয়াজ, আলু ও মুরগির দাম বেড়েছে

বাজারদর, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 13:12:42

সপ্তাহের ব‍্যবধানে রাজধানীর বাজারে দাম বেড়েছে পেঁয়াজ, আলু, আদা, রসুন ও ব্রয়লার মুরগির। কমেছে সয়াবিন তেল, শুকনো মরিচ ও কয়েকটি সবজির দাম। এছাড়া অন‍্যান‍্য পণ‍্য প্রায় অপরিবর্তিত আছে।

শুক্রবার (১০ ডিসেম্বর) রাজধানীর কারওয়ান বাজার, মহাখালী কাঁচাবাজার, খিলক্ষেত বাজার, আজিমপুর কাঁচাবাজার ও হজ্জ ক‍্যাম্পের মুক্তিযোদ্ধা কাঁচা বাজার ঘুরে এ চিত্র দেখা যায়।

barta24

বাজারে মানভেদে আলু বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা। গত সপ্তাহে বিক্রি ছিল ২০ থেকে ২৫ টাকা, দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৮০ টাকা, গত সপ্তাহে ছিল ৫০ থেকে ৫৫ টাকা, আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা, গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৪৫ টাকা। দেশি রসুন বিক্রি হচ্ছে ৪০ থেকে ৮০ টাকা, গত সপ্তাহে ছিল ৩০ থেকে ৬০ টাকা, আমদানি করা রসুন বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৭০ টাকা, গত সপ্তাহে ছিল ১২০ থেকে ১৪০ টাকা। দেশি আদা বিক্রি হচ্ছে ৮০ থেকে ১২০ টাকা, গত সপ্তাহে ছিল ৮০ থেকে ১০০ টাকা।

বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকা, গত সপ্তাহে ছিল ১৪০ থেকে ১৫০ টাকা কেজি। সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৯০ থেকে ৩২০ টাকা। দেশি মুরগি বিক্রি হচ্ছে ৪২০ থেকে ৪৫০ টাকা। লাল লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকা কেজি দরে। গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৮০ থেকে ৬০০ টাকা, খাসির মাংস বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৮৫০ টাকা।

দাম কমেছে কয়েকটি সবজির। বাজারে প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা, ফুল কপি (আকারভেদে) বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, বাঁধাকপি (আকারভেদে) বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, পটল বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা, দাম কমে লম্বা বেগুন বিক্রি হচ্ছে ২৫ থেকে ৬০ টাকা, পেঁপে ৩০ টাকা, ঢেঁড়স ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

অপরিবর্তিত রয়েছে চালের দাম। বাজারে প্রতি কেজি চিকন চাল বিক্রি হচ্ছে ৫৮ থেকে ৬৮ টাকা, মাঝারি চাল বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫৫ এবং মোটা চাল বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৮ টাকা কেজি দরে। খোলা আটা বিক্রি হচ্ছে ৩৪ থেকে ৩৮ টাকা, প‍্যাকেটজাত বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা। খোলা ময়দা বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৮ টাকা এবং প‍্যাকেটজাত বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা কেজি।

প্রতি লিটার খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৩৮ থেকে ১৪০ টাকা, গত সপ্তাহে ছিল ১৪০ থেকে ১৪৫ টাকা, বোতলজাত বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকা। খোলা পাম অয়েল ১২৮ থেকে ১৩০, গত সপ্তাহে ছিল ১৩০ থেকে ১৩৫ টাকা এবং পাম অয়েল সুপার বিক্রি হচ্ছে ১৩৩ থেকে ১৩৫ টাকা, গত সপ্তাহে ছিল ১৩৫ থেকে ১৩৮ টাকা লিটার।

এ সম্পর্কিত আরও খবর