পতনের ধারায় শেয়ারবাজার, লেনদেন কমল ৪৫১ কোটি

বিবিধ, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 00:46:20

টানা পতনে শেয়ারবাজার। আজ দরপতনের পাশাপাশি কমেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে লেনদেনের পরিমাণ।

সোমবার (১৩ ডিসেম্বর) উত্থানের মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। তবে এই ধারা বেশি সময় স্থায়ী হয়নি। বেলা ১২টায় সূচক কমে যায় প্রায় ৭০ পয়েন্ট। এরপর ধীরে ধীরে সূচকের উত্থান ঘটলেও পতন ঠেকানো যায়নি। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৮৮২ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক গতদিনের চে য়ে ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৫৮৫ পয়েন্টে এবং শরিয়া সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৪৬০ পয়েন্টে।

লেনদেনে অংশ নেয়া ৩৭৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১০১টির, কমেছে ২২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৯৬ কোটি ৬৪ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ১ হাজার ১৪৮ কোটি ২৩ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৪৫১ কোটি ৫৯ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জিএসপি ফাইন্যান্সের। কোম্পানিটির লেনদেন হয়েছে ৪৮ কোটি ৮১ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা বেক্সিমকোর লেনদেন হয়ছে ৪৪ কোটি ৫১ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা ওয়ানব্যাংকের লেনদেন হয়েছে ৪১ কোটি ৬০ লাখ টাকা।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ তালিকায় রয়েছে, সাইফ পাওয়ার, সেনা কল্যাণ ইনস্যুরেন্স, ইস্টার্ন লুবরিকেন্ট, আইএফআইসি ব্যাংক, সোনালি পেপারস, ডেলটা লাইফ ও ফাস্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এর সার্বিক সূচক সিএএসপিআই গতদিনের চেয়ে ১০৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ১৫৮ পয়েন্টে। লেনদেনে অংশ নেয়া ২৭৭টি কোম্পানির মধ্যে বেড়েছে মাত্র ৮৩টির, কমেছে ১৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে মোট লেনদেন হয়েছে  ৩৫ কোটি ৩৪ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর