আজও কমল সূচক, বেড়েছে লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 20:39:53

ফের টানা পতনে শেয়ারবাজার। সোমবার (২০ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতন ঘটে। তবে দুই বাজারেই বেড়েছে মোট লেনদেনের পরিমাণ।

আজও লেনদেনের শুরু থেকেই ডিএসইতে সূচক ঋণাত্মক হয়ে উঠে। মাঝে কিছু সময় সূচক ঊর্ধ্বমুখী থাকলেও সেটা বেশি সময় স্থায়ী হয়নি। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৭৩৬ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট এবং শরিয়া সূচক ১০ পয়েন্ট কমে যথাক্রমে অবস্থান করছে ২ হাজার ৫২৮ পয়েন্ট এবং ১ হাজার ৪৩২ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া কোম্পানির মধ্যে কমেছে ১০০টির, বেড়েছে মাত্র ২৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে বেশিরভাগ কোম্পানির শেয়ার দাম কমলেও বেড়েছে মোট লেনদেনের পরিমাণ। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৮০৭ কোটি ১৬ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছে ৭৮৬ কোটি ২১ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয়েছে ১২৮ কোটি ৮৩ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা জিনেক্স টেক্সটাইলের লেনদেন হয়েছে ৩৭ কোটি ২৬ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা ওয়ান ব‍্যাংকের লেনদেন হয়েছে ৩৩ কোটি ২০ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২৮ পয়েন্ট কমেছে। লেনদেনে অংশ নেওয়া ২৮৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৭টির, কমেছে ১৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে মোট লেনদেন হয়েছে ৯১ কোটি ৬৭ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর