চর-হাওরের ব্যাংকারদের বাড়তি ভাতা দেয়ার নির্দেশ

ব্যাংক বীমা, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 23:18:19

সরকার ঘোষিত হাওর, দ্বীপ ও চর উপজেলায় কর্মরত রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকের কর্মকর্তাদের আলাদা ভাতা দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ১৬টি উপজেলায় ব্যাংকাররা এই ভাতা পাবেন।

রোববার (৯ জানুয়ারি) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বিডিবিএল ও বেসিক ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, জাতীয় বেতন স্কেল, ২০১৫ অনুযায়ী, ৭ম ও তদূর্ধ্ব গ্রেডের কর্মকর্তার ভাতার পরিমাণ পাঁচ হাজার টাকা। ৮ম গ্রেডের কর্মকর্তারা পাবেন ৪ হাজার ৬০০ টাকা, ৯ম গ্রেডের কর্মকর্তারা পাবেন ৪ হাজার ৪০০ টাকা। ২০তম গ্রেডের কর্মকর্তারা পাবেন মাসিক ১ হাজার ৬৫০ টাকা হাওড় ভাতা।

এরআগে, ৯ ডিসেম্বর এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে যোগাযোগ ব্যবস্থা, শিক্ষা, চিকিৎসা, বিদ্যুৎ ও অন্যান্য সুযোগ-সুবিধা বিবেচনা করে পার্বত্য এলাকা বহির্ভূত ১৬ উপজেলাকে হাওর, দ্বীপ ও চর উপজেলা হিসেবে ঘোষণা করে গেজেট জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রজ্ঞাপন অনুযায়ী, ১৬ উপজেলা হল কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম, চট্টগ্রামের সন্দ্বীপ, কক্সবাজারের কুতুবদিয়া, নোয়াখালীর হাতিয়া, সিরাজগঞ্জের চৌহালী, কুড়িগ্রামের রৌমারী ও চর রাজীবপুর, পটুয়াখালীর রাঙ্গাবালী, ভোলার মনপুরা, সুনামগঞ্জের ধর্মপাশা, শাল্লা ও দোয়ারাবাজার, হবিগঞ্জের আজমিরীগঞ্জ এবং নেত্রকোনার খালিয়াজুরি।

এ সম্পর্কিত আরও খবর