সূচকের উত্থান, লেনদেন বাড়ল ১৭৯ কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 00:04:52

শেয়ারদর ও সূচকের পাশাপাশি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৭ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে লেনদেনের পরিমাণ।

আজ লেনদেনের শুরু থেকেই সূচকের উত্থান দেখা যায় ডিএসইতে। দিনের অধিকাংশ সময় এই ধারা অব্যাহত থাকে। দিনশেষে প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৫৫ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬০৭ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়াহ্ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫০৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৭৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৭৩টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৮৬ কোটি ৭৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৫০৬ কোটি ৮০ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৭৯ কোটি ৯৩ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের। কোম্পানিটির লেনদেন হয় ১৩১ কোটি ৫২ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা সাইফ পাওয়ারের লেনদেন হয় ১০০ কোটি ৬৩ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা বেক্সিমকোর লেনদেন হয় ৯০ কোটি ৪ টাকা।

এছাড়া লেনদেনের শীর্ষ-১০ তালিকায় রয়েছে- ওরিয়ন ফার্মা, পাওয়ার গ্রিড, আরএকে সিরামিক, জিপিএইচ ইস্পাত, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল এবং ফরচুন সুজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৬৫০ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া ৩০০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪১টির, কমেছে ১২৪টির এবং ৩৫টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে মোট লেনদেন হয়েছে ৪৫ কোটি ২১ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর