সূচকের মিশ্র প্রবণতা, বেড়েছে লেনদেন 

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 22:11:08

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের মিশ্র প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। তবে বেড়েছে মোট লেনদেনের পরিমাণ। মঙ্গলবার (১৮ জানুয়ারি ) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন তথ্য পর্যালোচনা করে এ চিত্র দেখা যায়। 

আজ লেনদেন শুরুর প্রথম আধাঘণ্টার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট বেড়ে যায়। বেলা সাড়ে বারটার দিকে সূচকের পতন ঘটলে তা ঘুরে দাঁড়াতে পারেনি। দিনশেষে ডিএসইএক্স দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে  অবস্থান করছে ৭ হাজার ৫৫ পয়েন্টে। 

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২৫৯৮ পয়েন্টে  এবং শরীয়াহ সূচক দশমিক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫০৬ পয়েন্টে।

মঙ্গলবার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৭৮টি কোম্পানি। এর মধ্যে দাম বেড়েছে ১৮৪টির, কমেছে ১৪৬টির এবং  অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

বাজারটিতে আজ মোট লেনদেন হয়েছে ১ হাজার ৭১২ কোটি ৮৭  লাখ টাকা।  গতকাল লেনদেন হয়েছিল ১ হাজার ৬৮৬  কোটি ৭৩ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২৬ কোটি ১৪ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)  সার্বিক সূচক সিএসপিআই বেড়েছে ২৫ পয়েন্ট। লেনদেনে অংশ নেয়া ৩০৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৫৮টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। এদিন সিএসইতে ৫৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর