বড় দরপতনে সূচকও কমল

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 02:40:26

সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (২৩ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দাম কমেছে। একই সঙ্গে কমেছে সূচক ও লেনদেনের পরিমাণও। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

আজ ডিএসইতে লেনদেন শুরুর প্রথম আধঘণ্টার প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে যায়। বেলা এগারটা থেকে এ চিত্র পাল্টে যায় ধারাবাহিক পতন শুরু হয়। দিনশেষে ডিএসইএক্স ৩২ পয়েন্ট কমে  অবস্থান করছে ৭ হাজার ৭৩ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত  ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৬২৯ পয়েন্টে এবং শরীয়াহ্ সূচক দশমিক ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৫০৮ পয়েন্টে।

রোববার ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৭৮টি কোম্পানির মধ্যে কমেছে ২৪৮টির। বেড়েছে মাত্র ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

বাজারটিতে আজ লেনদেন হয়েছে ১ হাজার ৪৮২ কোটি ৪৫ লাখ টাকা। গতকার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৬০১ কোটি ২০ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমল ১১৮ কোটি ৭৫ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে আজকে সবচেয়ে বেশি লেনদেন হয় বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয় ১৫৬ কোটি ৩০ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয় ৬৪ কোটি ২৯ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা পাওয়ার গ্রিডের লেনদেন হয়েছে ৫৬ কোটি ৭ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ১০৯ পয়েন্ট। লেনদেনে অংশ নেয়া ৩০৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৫টির, কমেছে ১৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে আজ মোট লেনদেন হয় ৩৮ কোটি ৮৫ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর