লেনদেন কমে সামান্য বাড়ল সূচক

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 01:12:22

চলতি সপ্তাহে অস্থির হয়ে উঠেছে শেয়ারবাজার। সপ্তাহের তিন কার্যদিবসেই বেশিরভাগ কোম্পানির শেয়ার দাম কমেছে। মঙ্গলবারও (২৫ জানুয়ারি) এই ধারা অব‍্যাহত থাক ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। সেইসঙ্গে কমেছে মোট লেনদেনের পরিমাণ।

আজ লেনদেনের শুরুতেই সূচকের উত্থান দেখা যায়। প্রথম আধা ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫০ পয়েন্ট বেড়ে যায়। দিনের বেশিরভাগ সময় উত্থানের এই ধারা অব‍্যাহত থাকে। দিনশেষে ডিএসইএক্স গতদিনের চেয়ে ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৩২ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক দশমিক ৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২৬১৩ পয়েন্টে এবং শরীয়াহ সূচক দশমিক ৩৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫০৪ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট ৩৮০টি কোম্পানি লেনদেনে অংশ নেয়। এরমধ্যে দাম বেড়েছে ৭১টির এবং কমেছে ২৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

মঙ্গলবার ডিএসইতে মোট লেনদেন হয় ১ হাজার ১১৭ কোটি ৪২ লাখ টাকা। গতকাল লেনদেন হয় ১ হাজার ২১৪ কোটি ৬২ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৯৭ কোটি ২০ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৮৬ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের ৪৭ কোটি ৬৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৬ কোটি ৩৪ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪৯ পয়েন্ট কমে ২০ হাজার ৫৫২ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে আজ লেনদেনে অংশ নেয় ৩১১টি কোম্পানি। এরমধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ২১৩টির এবং ৩৫টির দাম অপরিবর্তিত ছিল। বাজারটিতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৯৩ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর