সূচকের পতন, কমেছে লেনদেনও

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 00:59:12

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৫ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেনের পতন ঘটেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

আজ ডিএসইতে লেনদেন শুরুর ১০ মিনিটের মাথায় প্রধান সূচক ডিএসইএক্স ৪০ পয়েন্ট বেড়ে যায়। একঘণ্টা পর চিত্র পাল্টে যায়। বেলা বারটার দিকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও তা সম্ভব হয়নি। দিনের লেনদেন শেষে ডিএসইএক্স দশমিক ১৩ পয়েন্ট কমে ৭ হাজার ৩২ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে ২ হাজার ৬১২ পয়েন্টে অবস্থান করছে এবং ডিএসই শরিয়াহ সূচক আগের দিনের তুলনায় দশমিক ৫৬ পয়েন্ট কমে ১ হাজার ৫০৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

বুধবার ডিএসইতে মোট ৩৮১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৮টির, দর কমেছে ১৫৭টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৬৬টি কোম্পানির।

আজ বাজারটিতে ১ হাজার ১১৫ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। গতকাল লেনদেন হয়েছিল ১ হাজার ১১৭ কোটি ৪২ লাখ টাকার। সে হিসেবে আজ লেনদেন কমেছে ১ কোটি ৬৪ লাখ টাকা।

ডিএসইতে টাকার অংকে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয় ৮৩ কোটি ১৩ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয়েছে ৬০ কোটি ৭২ লাখ টাকা এবং ৩১ কোটি ২৩ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে মতিন স্পিনিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৩৮ পয়েন্ট। সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩০৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৪০টির, কমেছে ১৩৩টির এবং ৩৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে মোট লেনদেন হয়েছে ২৬ কোটি ৮৪ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর