বিধিবহির্ভূত লেনদেনের জন্য ‘নিঃশর্ত ক্ষমা’ চেয়েছে ন্যাশনাল ব্যাংক  

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 21:44:12

কেন্দ্রীয় ব্যাংকের নিয়ম ভেঙে বিদেশি মুদ্রার হিসাব খোলা ও ক্রেডিট কার্ডের মাধ্যমে সীমার বেশি ডলার খরচের ভুল স্বীকার করে নিঃশর্ত ক্ষমা চেয়েছে বেসরকারি খাতের ন্যাশনাল ব্যাংক।

ব্যাংকটি জানিয়েছে, সিকদার পরিবারের ৯ সদস্যের কার্ড বন্ধ করে দিয়েছে। বর্তমানে ন্যাশনাল ব্যাংকের ক্রেডিট কার্ডের গ্রাহক ৯০ হাজার ও ডেবিট কার্ডের গ্রাহক ১ লাখ। কার্ড সেবা বন্ধ করা হলে অসংখ্য গ্রাহক সমস্যায় পড়বেন। এজন্য কেন্দ্রীয় ব্যাংককে চিঠি দিয়ে কার্ড সেবা স্থগিত বা বাতিল না করার অনুরোধ জানিয়েছে ন্যাশনাল ব্যাংক।

এ ছাড়াও ব্যাংকের দুটি শাখার বৈদেশিক মুদ্রার লেনদেনের অনুমোদন (এডি) বাতিল বা স্থগিত না করার জন্যও চিঠি প্রদান করা হয়েছে।

গত ১৮ নভেম্বর বিভিন্ন অনিয়মের বিষয়ে নির্দেশনা দিয়ে ন্যাশনাল ব্যাংকে চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক। ওই চিঠির জবাবে ভুলের জন্য ক্ষমা চেয়েছে ন্যাশনাল ব্যাংক। বাংলদেশ ব্যাংকে পাঠানো চিঠিতে স্বাক্ষর করেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মেহমুদ হোসেন ও কার্ড বিভাগের প্রধান মাহফুজুর রহমান।

চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম। ন্যাশনাল ব্যাংক তাদের ভুলের জন্য নিঃশর্ত ক্ষমা চেয়েছে। বিষয়টি পর্যালোচনা করে দেখা হচ্ছে; এরপরই সিদ্ধান্ত নেওয়া হবে- বলে জানান তিনি।

এদিকে জানা গেছে, ন্যাশনাল ব্যাংকের মালিকানায় থাকা সিকদার পরিবারের ৯ সদস্য  ও শিকদার গ্রুপের দুই কর্মী ন্যাশনাল ব্যাংকের আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের মাধ্যমে সীমার অতিরিক্ত ১১৬ কোটি টাকা খরচ করেছেন। ২০১৭ থেকে ২০২১ সালের এই পাঁচ বছরে বিদেশে এই অর্থ খরচ করেন তারা। সাধারণত একজন নাগরিক বছরে ক্রেডিট কার্ডের মাধ্যমে ১২ হাজার ডলার পর্যন্ত খরচ করতে পারেন।  তবে সিকদার পরিবার ও গ্রুপের সদস্যরা বছরে গড়ে আড়াই লাখ ডলার পর্যন্ত খরচ করেছেন। বাংলাদেশ ব্যাংক বলছে, রন হক শিকদার কয়েকটি কার্ডে ৭০ লাখ ডলার এবং রিক হক শিকদার প্রায় ৩৬ লাখ ডলার খরচ করেছেন। অথচ এসব তথ্য ঋণ তথ্য ব্যুরোতে দাখিল করেনি ন্যাশনাল ব্যাংক কর্তৃপক্ষ। এরই প্রক্ষিতে শিকদার পরিবারের এই সদস্যের ক্রেডিট কার্ড বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এ প্রসঙ্গে ন্যাশনাল ব্যাংক চিঠিতে জানায়, দুই পরিচালকসহ তাদের স্বার্থসংশ্লিষ্টদের কার্ডের মাধ্যমে নিয়মের বাইরের খরচের জন্য দুঃখ প্রকাশ করছি। এসব কার্ডের সব ধরনের লেনদেন বন্ধ আছে এবং বকেয়া সমন্বয় করা হয়েছে।

ক্রেডিট কার্ডের মাধ্যমে বিধিবহির্ভূত লেনদেন করায় ন্যাশনাল ব্যাংকের পরিচালক রন হক সিকদার ও সাবেক পরিচালক রিক হক সিকদারের ক্রেডিট কার্ডের হিসাব বন্ধ করে বাংলাদেশ ব্যাংক।কার্ডের সীমা লঙ্ঘন করে লেনদের করায় ব্যাংকটিকে ৫৫ লাখ টাকা জরিমানাও করা হয়। আর নিয়মের বাইরে লেনদেন করায় মতিঝিলের দিলকুশা ও পশ্চিম ধানমন্ডি শাখার এডি (বিদেশি মুদ্রার ব্যবসা) লাইসেন্স কেন বাতিল করা হবে না, তা-ও জানতে চায় কেন্দ্রীয় ব্যাংক। এ ছাড়া জেড এইচ সিকদার উইমেনস মেডিকেল কলেজের নামে নিয়ম ভেঙে বৈদেশিক মুদ্রা হিসাব খুলে লেনদেন করায় হিসাবটি বন্ধের উদ্যোগ নেয় কেন্দ্রীয় ব্যাংক।

ন্যাশনাল ব্যাংক এ বিষয়ে বাংলাদেশ ব্যাংককে জানিয়েছে,‌‌ জেড এইচ সিকদার উইমেনস মেডিকেল কলেজের নামে ১৯৯৯ সালে দিলকুশা শাখায় হিসাব খোলা হয়, যা পরে পশ্চিম ধানমন্ডি শাখায় স্থানান্তর করা হয়েছিল। হিসাবটি খোলা ও লেনদেনের ক্ষেত্রে যে নিয়মের লঙ্ঘন হয়েছে, তার জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।

এ সম্পর্কিত আরও খবর