সূচকের সামান্য উত্থান, কমল লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:59:49

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২ ফেব্রুয়ারি) শেয়ারবাজারে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দাম বেড়েছে। সেই সঙ্গে সামান্য উত্থান ঘটেছে সূচকেরও। তবে গতকাল থেকে আজকে মোট লেনদেন কমেছে।

আজকে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শুরু থেকেই সূচকের উত্থান দেখা দেয়। বেলা সাড়ে ১১টায় ডিএসইর প্রধান মূল্যসূচক ৫৬ পয়েন্ট বেড়ে যায়। তবে বেলা ১২টা থেকে ধারাবাহিকতা পতন ঘটতে থাকে। দিনশেষে ডিএসইএক্স গতদিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫৯২ পয়েন্টে এবং শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫০৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে আজ লেনদেনে অংশ নেয় ৩৮১টি কোম্পানি। এরমধ্যে দাম বেড়েছে ২০৪টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ২৬৬ কোটি ৮৭ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৩৫২ কোটি ৫৭ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৮৫ কোটি ৭০ লাখ টাকা।

আজকে ডিএসইতে টাকার অংকে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয় ৯৭ কোটি ২৮ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয় ৫৮ কোটি ৫৪ লাখ টাকা এবং ৩৭ কোটি ৪৩ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ফরচুন।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৪৫ পয়েন্ট। লেনদেনে অংশ নেওয়া ৩০৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬৭টির, কমেছে ১০২টির এবং ৩৬টির কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৩৩ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর