সূচকের সঙ্গে বাড়ল লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 16:33:20

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি ) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও। সেই সঙ্গে বেড়েছে লেনদেন অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। একই চিত্র দেখা গেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)ও।

আজ লেনদেনের শুরুতে সূচকে অস্থিরতা দেখা যায়। বেলা ১১টার দিকে সূচকে বড় উত্থান দেখা দিলে ঘুরে দাঁড়ায় সূচক। পরের ঘণ্টা থেকে ফের উত্থান-পতন শুরু হয়। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৭২ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ২৬১০ পয়েন্ট এবং শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে ১৫১১ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ ডিএসইতে মোট ৩৮০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৭৬টির, কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

মঙ্গলবার ডিএসইতে মোট ১ হাজার ৪৪৯ কোটি ৭৫ লাখ টাকার লেনদেন হয়েছে। গতকাল লেনদেন হয়েছিল ১ হাজার ৪২৭ কোটি ৭৯ লাখ টাকা।
সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২১ কোটি ৯৬ লাখ টাকা।

টাকার অঙ্কে সিএসইতে আজ সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শ‍িপিং করপোরেশনের। কোম্পানিটির লেনদেন হয়েছে ৭০ কোটি ৬১ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ইসলামি ব‍্যাংকের লেনদেন হয়েছে ৫৭ কোটি ৮০ লাখ টাকা এবং ৫২ কোটি ৫৭ লাখ টাকা লেনদেন করে তৃতীয় অবস্থানে রয়েছে বেক্সিমকো।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ৪১ পয়েন্ট বেড়েছে। লেনদেনে অংশ নেয়া ৩০৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৩টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে আজ মোট লেনদেন হয় ৬৩ কোটি ৭৯ লাখ ৬৭ হাজার টাকার।

এ সম্পর্কিত আরও খবর