সূচক ও লেনদেন বেড়ে সপ্তাহ শুরু

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 08:16:12

সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (১৩ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে। সেই সঙ্গে বেড়েছে মোট লেনদেনের পরিমাণও। তবে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দাম কমেছে।

আজ লেনদেনের শুরুতে ডিএসইতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়ে যায়। ফলে লেনদেনের পাঁচ মিনিটের মধ্যে সূচক বাড়ে ৩৩ পয়েন্ট। তবে ১০ মিনিট পর থেকেই সূচকের পতন ঘটে। সারাদিন উত্থান-পতনে লেনদেন চলতে থাকে। দিনশেষে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৮৯ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬০৫ পয়েন্টে অবস্থান করছে এবং শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫২২ পয়েন্টে দাঁড়িয়েছে।

রোববার ডিএসইতে মোট ৩৭৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৪২টির, কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

আজ ডিএসইতে ১ হাজার ২৭৫ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। গত কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ২৫৪ কোটি ৩২ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২১ কোটি ৩১ লাখ টাকা।

আজ ডিএসইতে টাকার অঙ্কে সবথেকে বেশি লেনদেন হয়েছে ফরচুনের। কোম্পানিটির লেনদেন হয় ৯৮ কোটি ৯৮ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ফার্মার লেনদেন হয় ৫৬ কোটি ১৯ লাখ টাকা এবং ৪৯ কোটি ২০ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ৯ পয়েন্ট বেড়েছে। লেনদেনে অংশ নেওয়া ৩১১টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫২টির এবং ৭৪টির দাম অপরিবর্তিত রয়েছে। সিএসইতে আজ ৫৭ কোটি ৩৮ লাখ ৭৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর