বিদেশি নির্ভরতা কমানোর চেষ্টা করছি: অর্থমন্ত্রী

বিবিধ, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 10:33:10

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আমরা অনেক কাজে বিদেশিদের সম্পৃক্ত করার চেষ্টা করি। তাদের কাজ দেওয়ার একটা প্রবণতা রয়েছে। আমরা আস্তে আস্তে সেখান থেকে বেরিয়ে আসতে চেষ্টা করছি।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির বৈঠক শেষে ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, যে হাই টেকনোলজি আমাদের নাই, এখনো চালু করা সম্ভব হয়নি সে সব জায়গায় বিদেশিদের নিয়ে কাজ করানোর অনুমোদন আমরা দিব। আমাদের স্থানীয় ব্যবসা যেন সম্প্রসারণ হয় সেজন্য আমরা পরিকল্পনা করছি। যে সব বিদেশি প্রতিষ্ঠান কাজ পাবে তারা আমাদের স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠানকে পার্টনার হিসেবে নিয়ে কাজ করবে।

তিন বলেন, বিদেশি প্রতিষ্ঠান যদি দেশীয় প্রতিষ্ঠানকে নিয়ে কাজ করে তাহলে আমাদের স্থানীয় যে প্রতিষ্ঠান আছে তারা অভিজ্ঞতা লাভের সুযোগ পাবে। আগামী দিনগুলোতে তারা নিজেরাই এককভাবে কাজটা করতে পারবে।

মুস্তফা কামাল বলেন, আমরা নিজেদের সক্ষমতা বাড়াতে এভাবে কাজ করার চেষ্টা করছি। যে সমস্ত জায়গায় আমরা বিদেশিদের না নিলেও পারি সে সমস্ত ক্ষেত্রে আমরা নিজেরা করতে পারি কিনা এটা বিবেচনায় আনা হচ্ছে।

আজ ক্রয় সংক্রান্ত কমিটির সভায় পাঁচটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের দুটি, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের একটি, স্থানীয় সরকার বিভাগের একটি এবং কৃষি মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা রয়েছে। ক্রয় সংক্রান্ত কমিটির অনুমোদিত চারটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৪৯২ কোটি ৪৭ লাখ ৭৩ হাজার ৪৭৭ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ৭৮ কোটি ৫২ লাখ ছয় হাজার ২৫০ টাকা এবং দেশীয় ব্যাংক ও বিশ্বব্যাংক ঋণ ৪১৩ কোটি ৯৫ লাখ ৬৭ হাজার ২২৭ টাকা।

এ সম্পর্কিত আরও খবর