দরপতনে বেশিরভাগ কোম্পানি

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 08:16:13

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৬ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দাম কমেছে। সেই সঙ্গে কমেছে মোট লেনদেনের পরিমাণও তবে সামান্য বেড়েছে সূচক। একই চিত্র দেখা গেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

আজ লেনদেনের শুরুতে সূচকের উত্থান দেখা যায়। সামান্য উত্থান-পতনে বেলা পৌনে ১২টা পযর্ন্ত লেনদেন চলতে থাকে। এরপর বেশিরভাগ কোম্পানির শেয়ারদর বেড়ে গেলে টানা উত্থান ঘটে। বেলা সাড়ে ১২টার দিকে টানা পতন ঘটতে থাকে। শেষ ১০ মিনিটের উত্থানে সূচকের সামান্য উত্থান ঘটে। দিনশেষে ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৪৩ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫৯৮ পয়েন্টে এবং শরীয়াহ সূচক দশমিক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫২১ পয়েন্টে।

বুধবার বাজারটিতে লেনদেনে অংশ নেয়া মোট ৩৭৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৯টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ২১৩ কোটি ৬৪ লাখ টাকা। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ২৩১ কোটি ৭ লাখ টাকার। সে হিসেবে আজ লেনদেন কমেছে ১৭ কোটি ৪২ লাখ টাকা।

আজ টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয় ১৩৭ কোটি ৩৩ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা ফরচুনের লেনদেন হয় ৫০ কোটি ২৬ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা ওরিয়ন ফার্মার লেনদেন হয় ৪৫ কোটি ৭৮ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ২৬ পয়েন্ট বেড়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩০৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। আজ মোট লেনদেন হয়েছে ২৯ কোটি ২৫ লাখ ৩৫ হাজার টাকা।

এ সম্পর্কিত আরও খবর