যশোর কলেজের লাইব্রেরির উন্নয়নে বিকাশের উদ্যোগ

ব্যাংক বীমা, অর্থনীতি

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 07:02:51

তথ্য-প্রযুক্তি চর্চার মাধ্যমে শিক্ষার্থীদের সক্ষমতা বাড়াতে ঐতিহ্যবাহী যশোর কলেজের লাইব্রেরির উন্নয়নে পৃষ্ঠপোষকতা করেছে দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ। সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে এই অঞ্চলের শীর্ষ এই শিক্ষা প্রতিষ্ঠানটির এক হাজারের বেশি শিক্ষার্থীর জ্ঞান চর্চার আরও সুযোগ তৈরি করতেই এই উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) কলেজ প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে আধুনিক ডিজিটাল লাইব্রেরিটি উদ্বোধন করেন বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর। এ সময় উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ মুস্তাক হোসেন, বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল শেখ মো. মনিরুল ইসলাম (অব.), চিফ কমিউনিকেশন্স অফিসার মাহফুজ সাদিক এবং কলেজের গভর্নিং বডির সদস্য অ্যাডভোকেট মাহমুদ হাসান বুলু।

শিক্ষার্থীদের তথ্য-প্রযুক্তি চর্চার সুযোগ তৈরি করতে লাইব্রেরিটিতে চারটি কম্পিউটার, উন্নত প্রযুক্তির লেজার ফটোকপি প্রিন্টারসহ প্রয়োজনীয় সরঞ্জাম সংযুক্ত করা হয়েছে। শিক্ষার্থীদের নির্বিঘ্নে পড়ার পরিবেশ তৈরি করতে নান্দনিকভাবে লাইব্রেরিটিকে সাজানো হয়েছে। লাইব্রেরির এই অবকাঠামো উন্নয়নের ফলে আরও বই সংগ্রহ, সংরক্ষণ এবং ব্যবহারের সুযোগ তৈরি হলো।

উল্লেখ্য, বিকাশ তার যাত্রা শুরুর সময় থেকেই বই বিতরণের সঙ্গে সম্পর্ক গড়েছে। আগামী প্রজন্মের মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে দায়িত্বশীল করপোরেট প্রতিষ্ঠান হিসেবে ২০১৪ সাল থেকে বিশ্বসাহিত্য কেন্দ্রের বই পড়া কর্মসূচির সাথে যুক্ত আছে বিকাশ। এ পর্যন্ত ২,৯০০ শিক্ষা প্রতিষ্ঠানে ২ লাখ ৫৩ হাজার ৬০০ বই দিয়েছে বিকাশ যা থেকে ২৬ লাখ পাঠক উপকৃত হয়েছে।

এছাড়া গত আট বছর ধরে বইমেলা উপলক্ষে বই কেনায় ক্যাশব্যাকও দিয়ে আসছে বিকাশ। পাশাপাশি বাঙালি জাতির প্রাণের উৎসব অমর একুশে বইমেলায় বিকাশ গত পাঁচ বছর ধরে মূল পৃষ্ঠপোষক হিসেবে বাংলা একাডেমির সাথে কাজ করে আসছে।

এ সম্পর্কিত আরও খবর