বছরে সর্বনিম্ন লেনদেনের রেকর্ড

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 08:16:35

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৩ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৮৮৭ কোটি টাকা লেনদেন হয়েছে। যা চলতি বছরে সর্বনিম্ন লেনদেনের রেকর্ড। এর আগে, গত ২ জানুয়ারি ডিএসইতে ৮৯৪ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বেড়ে যায়। সকাল সাড়ে ১০টার দিকে সূচক ঋণাত্মক হয়ে পড়লেও ঘুরে দাঁড়াতে বেশি সময় নেয়নি। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৯৪৮ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৪ বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫৫০ পয়েন্ট এবং শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৯৮ পয়েন্টে।

বুধবার বাজারটিতে মোট ৩৭৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৮৫টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৮৮৭ কোটি ৮৫ লাখ টাকার। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছিল ৯০৮ কোটি ৮২ লাখ টাকার। সে হিসেবে আজ লেনদেন কমেছে ২০ কোটি ৯৭ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয়েছে ৮৬ কোটি ৭৫ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা আনোয়ার গ্যালভানাইজিং এর লেনদেন হয় ২৬ কোটি ৫০ লাখ টাকা এবং তৃতীয় স্থানে থাকা ওরিয়ন ফার্মার লেনদেন হয় ২৫ কোটি ৮৮ লাখ টাকা।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ এ ছিল- বিএসসি, ডিএসএসএল, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ফরচুন সুজ, সোনালী পেপার, এপেক্স স্পিনিং এবং লাফার্জহোলসিম লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ৮০ পয়েন্ট বেড়েছে। সিএসইতে আজ লেনদেনের অংশ নেয় ২৮৮টি কোম্পানি। এর মধ্যে ১৬৫টির দাম বেড়েছে, কমেছে ৮৪, অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে আজ ২৪ কোটি ৪৬ লাখ ১৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর