দুই দিন পর পুঁজিবাজারে উত্থান

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 08:16:20

টানা দুই কার্যদিবস বড় পতনের পর উত্থানের দেখা মিলেছে পুঁজিবাজারে। সোমবার (২৮ ফেব্রুয়ারি) মাসের শেষ দিন সূচকের উত্থানে লেনদেন শেষ হয়। তবে কমেছে মোট লেনদেনের পরিমাণ।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম আধ ঘণ্টায় সূচক বেড়ে যায় ৫০ পয়েন্ট। বেলা পৌনে ১১টার দিকে শেয়ার বিক্রি বেড়ে গেলে সূচকের উত্থান থেমে যায়। বেলা ১২টার দিকে সূচকের উত্থান ঘটলে তা দিনের প্রায় শেষ পর্যন্ত অব‍্যাহত থাকে। আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ছয় হাজার ৬৩৯ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক গত দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে এক হাজার ৪৫৩ পয়েন্টে এবং বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে দুই হাজার ৪৮২ পয়েন্টে অবস্থান করছে।

সূচকের সঙ্গে বাজারটিতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দাম বেড়েছে। আজ ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৩১৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। দাম কমেছে ৩৬টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

সূচক ও শেয়ারের দাম বাড়লেও ডিএসইতে কমেছে মোট লেনদেনের পরিমাণ। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৭৩০ কোটি এক টাকা। গতকাল লেনদেন হয় ৯১৬ কোটি ২৮ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ১৮৬ কোটি ২৭ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয়েছে ৫৫ কোটি ৫৪ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয় ৪৪ কোটি ৪৯ লাখ টাকা এবং ৩২ কোটি ৩৮ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আনোয়ার গ্যালভানাইজিং।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৫০ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ৩০৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ২০৪টি, দাম কমেছে ৬৭টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৩৪টির কোম্পানির শেয়ার ও ইউনিটের। বাজারটিতে আজ লেনদেন হয়েছে ২৫ কোটি ৭৪ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর