৮০০ কোটি টাকার নিচে লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:05:22

বেশিরভাগ কোম্পানির শেয়ার দরের পতনের মধ‍্যদিয়ে শেয়ারবাজারে শেষ হয়েছে সপ্তাহের তৃতীয় কার্যদিবসের লেনদেন। তবে সামান্য বেড়েছে সূচক। মঙ্গলবার (১ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন তথ‍্য পর্যালোচনা করে এ চিত্র দেখা যায়।

আজ লেনদেনের শুরুর প্রথম ১০ মিনিটে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল‍্যসূচক ৫০ পয়েন্ট বেড়ে যায়। এতে সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হবে বলে আভাস পাওয়া গেলেও এক ঘণ্টা পর এই চিত্র পাল্টে যায়। দিনের শেষ মুহূর্তে সূচকের উত্থানে পতন ঠেকানো গেছে। এতে ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৭৫৩ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক দশমিক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৫৩ পয়েন্টে এবং বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৮৯ পয়েন্টে।

সূচকের উত্থান ঘটলেও ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারদর কমেছে। আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৭৭টি কোম্পানি। এর মধ্যে দাম বেড়েছে ১৬৩টির, কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

বাজারটিতে আজ মোট লেনদেন হয়েছে ৭৯৮ কোটি ৯১ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ৭৩০ কোটি ১ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৬৮ কোটি ৭৯ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয় ১১৭ কোটি ৩৯ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয় ৪৩ কোটি ৪৩ লাখ টাকা এবং ২৭ কোটি ৯২ টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৭৮ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ৩০২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৮টির, কমেছে ১১৪টির এবং ৪০টির দাম অপরিবর্তিত রয়েছে। সিএসইতে আজ মোট লেনদেন হয়েছে ২৯ কোটি ১৯ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর